ফেইসবুকে পণ্য বিক্রি করে আয় করতে যা জানা জরুরি!

কিভাবে ফেইসবুকে পণ্য বিক্রি করা যায় | How to Sell Products on Facebook

ফেইসবুকে পণ্য বিক্রি করে আয় করতে যা জানা জরুরি!

বর্তমান সময়ে অনলাইন আয়ের সবচেয়ে বড় একটি মাধ্যম হচ্ছে ফেইসবুকে পণ্য বিক্রি করা। আপনারও যদি একটি ব্যবসা থাকে আপনিও চাইলে ফেইসবুকে আপনার পণ্য বিক্রি করে আপনার আয় দ্বিগুণ করতে পারেন। 

ফেইসবুক আমাদের পণ্যের প্রচারের বিপুল সুযোগ দেয়। আমরা এই সুযোগকে কাজে লাগিয়ে আমাদের পণ্য বা সেবা এখানে তুলে ধরতে পারি অনেক মানুষের সামনে। 

সহজে একটি পণ্যের বিস্তারিত জানানো যায় গ্রাহকদের। এতে গ্রাহকরা পণ্য কিনতে উৎসাহিত হন। এভাবে একেকটি বিক্রিও সম্পন্ন করতে পারেন।

আমরা অনেকদিন হতেই দেখছি যে ফেইসবুকে অনেকেই পণ্য বিক্রি করছে,কেউ টি-শার্ট কেউ আবার ঘরি কেউ নিজের তৈরি খাবার যেমন কেক,কুকিজ অনেক কিছুই বিক্রি করছে। আর এভাবে তারা নিজেরা বেশ ভালো আয় করছে।

তবে মজার বিষয় হলো এসব কাজ করছে স্কুলে পড়ে বা কলেজে পড়ে এরকম ছোট ছোট ছেলেমেয়েরা। তাই যারা হয়তোবা ফেইসবুকে ব্যবসা করার কতা চিন্তা করছেন তারাও শুরু করে দিতে পারেন। 

আর আপনাদের সাহায্য হতে পারে এমন কিছু বিষয় নিয়ে আজকের এই ব্লগে আলোচনা করা হলো।

Facebook-এ পণ্য বিক্রি করা ব্যবসার জন্য নতুন সম্ভাবনাময় ক্ষেত্র। বিপুল গ্রাহকদের কাছে পৌঁছানোর এবং বিক্রয় বাড়াতে ফেইসবুক অবিশ্বাস্যভাবে জনপ্রিয় উপায় হয়ে উঠেছে। 

২.৯ বিলিয়ন মাসিক সক্রিয় ব্যবহারকারীর সাথে ফেইসবুকে আপনার পণ্য বা সেবা শেয়ার করার সুযোগ দেয়।Facebook-এ পণ্য বিক্রি করা আপনার জন্য অর্থ উপার্জনের একটি সেরা উপায় হতে পারে। 
কিভাবে ফেইসবুকে পণ্য বিক্রি শুরু করা যায় সেজন্য এখানে কিছু পদক্ষেপ দেওয়া হলো:

আপনার ব্যবসার জন্য একটি ফেসবুক পেইজ সেট আপ করুন:

আপনার যদি ইতিমধ্যে একটি ফেসবুক পেইজ না থাকে তবে আপনার ব্যবসার জন্য একটি ফেসবুক পেইজ তৈরি করুন। ফেসবুক পেইজে আপনার ব্যবসার নাম, যোগাযোগের তথ্য এবং আপনি যে পণ্যগুলি বিক্রি করছেন তার বিবরণ সহ সমস্ত প্রয়োজনীয় তথ্য সুন্দরভাবে তুলে ধরুন।

একটি ক্যাটালগ তৈরি করুন:

Facebook "ফেসবুক ক্যাটালগ" নামে একটি বৈশিষ্ট্য অফার করে যা আপনাকে বর্ণনা, মূল্য এবং ছবি সহ আপনার পণ্যগুলির একটি ক্যাটালগ তৈরি করতে দেয়।

আপনি আপনার পণ্যগুলি গ্রাহকদের প্রদর্শন করতে এবং সম্ভাব্য গ্রাহকদের জন্য ব্রাউজ করা সহজ করতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন৷

আপনার পণ্যের প্রচার করুন:

আপনার পণ্যগুলিকে ব্যাপক দর্শকদের কাছে প্রচার করতে Facebook এর বিজ্ঞাপনগুলি ব্যবহার করতে পারেন। আপনি গুগল বা এক্সেল এর স্প্রেডসীট ব্যবহার করে আপনার পণ্যগুলিতে আগ্রহী এমন লোকেদের কাছে পৌঁছানোর জন্য আপনি নির্দিষ্ট জনসংখ্যা, আগ্রহ এবং আচরণ বা গ্রাহকদের তথ্য তুলে রাখতে পারেন। এতে খুব সহজে আপনার ব্যবসার প্রচার করতে পারবেন।

পেইজে নিয়মিত পোস্ট করুন:

আপনার ফেইসবুক পেইজে প্রতিদিন পোস্ট করার চেষ্টা করুন। খুব সহজে কিছু মোবাইল সফটওয়্যার দিয়ে ছবি অথবা ভিডিও বা লিখা দিয়ে নিয়মিত পোস্ট করার চেষ্টা করুন। 

অবশ্যই আপনার পোস্টটি গ্রাহকদের কাছে আকর্ষণীয় হয় পাশাপাশি পণ্যটি কিনতে আগ্রহী হয় এরকম মান নিশ্চিত করে পোস্ট করুন।

আপনার গ্রাহকদের সাথে যুক্ত থাকুন:

আপনি যে গ্রাহকদের প্রতি মনোযোগী এবং গ্রাহকদের সাহায্য করতে আগ্রহী তা দেখাতে খুব দ্রুত তাদের মন্তব্য এবং বার্তাগুলির রিপ্লে বা প্রতিক্রিয়া জানান৷একটি Facebook গ্রুপ বা কমিউনিটি তৈরির চেষ্টা করুন।

যেখানে গ্রাহকরা প্রশ্ন করতে পারে এবং আপনার পণ্যগুলির সাথে তাদের অভিজ্ঞতা শেয়ার করতে পারে। যেমন ধরুন আপনার কাস্টম টি-শার্টের ব্যবসা সেক্ষেত্রে আপনি একটি টি-শার্ট এর গ্রুপ তৈরি করবেন।

যেখানে যারা কাস্টম টি-শার্ট পছন্দ করে তারা একত্র হবে, নিয়মিত পোস্ট করবেন,কার কেমন ডিজানের টি-শার্ট পছন্দ তা শেয়ার করবে এবং যেহেতু গ্রুপটি আপনার তাই আপনার পণ্যের প্রচার বা মার্কেটিং সহজেই করতে পারবেন।

ফেসবুক মার্কেটপ্লেসের মাধ্যমে বিক্রি করুন:

ফেসবুক মার্কেটপ্লেস হলো একটি প্ল্যাটফর্ম যেখানে ব্যবহারকারীরা স্থানীয়ভাবে পণ্য কিনতে এবং বিক্রি করতে পারেন।আপনি আপনার নতুন বা পুরাতন যেকোনো পণ্য এই মার্কেটপ্লেসে বিক্রি করতে পারবেন। 

বিপুল সংখ্যক গ্রাহকদের কাছে পৌঁছাতে এবং বিক্রয় করার সম্ভাবনা বাড়াতে আপনি মার্কেটপ্লেসে আপনার পণ্য তালিকাভুক্ত করতে পারেন।তবে পণ্য তালিকাভুক্ত করতে কিছু বিষয় জানতে হবে:
  • আপনার পণ্যের বেশ কিছু ছবি বিভিন্ন এঙ্গেলে তুলে আপলোড করবেন।
  • আপনার পণ্যের সঠিক তথ্য তুলে ধরুন
  • পণ্যের মূল্য বাড়িয়ে দেবেন না

একটি ওয়েবসাইট তৈরি করুন:

পণ্য বিক্রি করতে বা প্রচার বাড়াতে একটি ওয়েবসাইট অথবা ব্লগ ওয়েবসাইট তৈরি করতে পারেন। সেখানে সুন্দর করে আপনার পণ্যের সম্পর্কে উল্লেখ করতে পারেন। 

আপনার পণ্যের সম্পর্কে ভালো ব্লগপোস্ট লিখে সেখান থেকেও আয় করতে পারেন গুগল এডসেন্স এর মাধ্যমে। 

অভিজ্ঞদের পরামর্শ নিতে পারেন:

Facebook-এ প্রচুর ফলোয়ার সহ অনেক অভিজ্ঞ ব্যবসায়ী রয়েছেন। যারা আপনাকে আরও বৃহত্তর শ্রোতাদের কাছে পৌঁছাতে সাহায্য করতে পারেন। 

আপনার পণ্যগুলিকে তাদের অনুসরণকারীদের কাছে প্রচার করতে আপনার পণ্যের সাথে মিল রয়েছে এমন ব্যবসায়ীদের সাথে অংশীদারিত্বের কথা বিবেচনা করুন।

এই বিষয় গুলোই আপনাদের সাথে আলোচনার ছিল।আপনারা যারা ফেইসবুকে ব্যবসা করে আয় করতে চাচ্ছেন এখনই শুরু করতে পারেন। 

আপনাদের মতো উদ্যোক্তা সৃষ্টি হলে বাংলাদেশের ইকোনমি আরো এগিয়ে যাবে। পাশাপাশি আরো অনেকের কর্মসংস্থানের সুযোগ হবে। 

মনে রাখবেন ধীরে ধীরে এগিয়ে যেতে হবে।আশা করছি আপনিও ফেইসবুকে পণ্য বিক্রির মাধ্যমে আয় করতে পারবেন এবং দেশের অর্থনীতিতে ভূমিকা রাখবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন