কীভাবে ইউটিউব শর্টস থেকে অর্থ উপার্জন করা যায়?

কীভাবে ইউটিউব শর্টস থেকে অর্থ উপার্জন করা যায়?

কীভাবে ইউটিউব শর্টস থেকে অর্থ উপার্জন করা যায়?

আপনি নিশ্চয়ই সল্প সময়ের ভিডিওগুলোই বর্তমানে বেশি দেখছেন। কারণ এগুলো সল্প সময়ে বেশ ভালো বিনোদন মূলক ভিডিও হয়। বর্তমানে টিকটক এর মতো অল্প সময়ের ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মের ব্যাপক জনপ্রিয়তা বাড়ছে।

মানুষ এখন অল্প সময়ে বিনোদন পেতে চায়,তাই যেকোনো শর্টস ভিডিও সবার কাছে খুবই পছন্দেরর। ইউটিউবও এই ব্যাপারটিকে গুরুত্ব সহকারে দেখে শর্টস ফিচারটি চালু করেছে কিছুিদিন আগে।

ইউটিউব শর্টস ভিডিওতে প্রচুর পরিমাণ ভিউ হয়। ইতিমধ্যে বেশ অন্যতম জনপ্রিয় ইউটিউব ফিচারে পরিণত হয়েছে ইউটিউব শর্টস।

আরও পড়ুন:

ইউটিউবে ভিডিওর ভিউ বাড়াবেন যেভাবে


সচরাচর যেকোনো ভিডিও ক্রিয়েটর ভালো কন্টেন্ট আপলোড করে যেমন ইউটিউব থেকে টাকা আয় করেম, ঠিক তেমনিভাবে ইউটিউব শর্টস ভিডিও থেকেও আয় করা যায় খুব সহজেই।

কিছুদিনের মধ্যেই ইউটিউব শর্টসে অ্যাড দেখানো যেতে পারে, যার মাধ্যমে ভিডিও ক্রিয়েটররা আয় করবেন।মূল মনিটাইজেশন সুবিধার চেয়ে কিছুটা আলাদা ইউটিউব শর্টস থেকে আয় করা। চলুন জেনে নেওয়া যাক ইউটিউব শর্টস সম্পর্কে বিস্তারিত।

ইউটিউব বিশেষ করে, যারা তাদের সৃজনশীল কাজ ও ভালো ভিডিও কন্টেন্ট তৈরি করে মনিটাইজেশন এর মাধ্যমে অর্থ উপার্জন করতে চায় তাদের জন্য একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম হয়ে উঠেছে।

সাম্প্রতিক বছরগুলিতে, YouTube Shorts শর্ট-ফর্ম ভিডিও তৈরি এবং শেয়ার করার একটি নতুন উপায় হিসাবে আবির্ভূত হয়েছে। এই বৈশিষ্ট্যটি আরও বেশি দর্শকদের কাছে পৌঁছানোর এবং YouTube Shorts-এর মাধ্যমে অর্থ উপার্জন করার একটি দুর্দান্ত উপায়।

YouTube Shorts কি?

YouTube Shorts হলো একটি নতুন বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের 60 সেকেন্ড পর্যন্ত ছোট-ফর্মের ভিডিও তৈরি এবং শেয়ার করতে দেয়। 

এই ভিডিওগুলি আপনার স্মার্টফোন ব্যবহার করে তৈরি করা যেতে পারে এবং সরাসরি YouTube Shorts প্ল্যাটফর্মে আপলোড করা যেতে পারে। 

ব্যবহারকারীরা তাদের ভিডিওগুলিকে আরও আকর্ষণীয় করতে গান বা অডিও যোগ করতে, ভিডিওর গতি সামঞ্জস্য করতে এবং এমনকি লিখা ওভারলে যোগ করতে পারেন।

YouTube Shorts সাম্প্রতিক মাসগুলিতে ক্রমবর্ধমানভাবে জনপ্রিয় হয়ে উঠেছে, লক্ষ লক্ষ ব্যবহারকারী নিয়মিত ভালো কন্টেন্ট আপলোড করেন এবং প্ল্যাটফর্মে অন্যান্য ব্যবহারকারীদের সাথে জড়িত।

এই বিস্তর জনপ্রিয়তার সাথে, এখন YouTube Shorts-এর মাধ্যমে অর্থ উপার্জন করা সম্ভব।


ইউটিউব শর্টস দিয়ে কীভাবে অর্থ উপার্জন করবেন?

YouTube Shorts-এর মাধ্যমে অর্থ উপার্জন করতে নিচে কিছু পদক্ষেপ দেয়া রয়েছে:
আপনাকে প্রথমে অবশ্যই একটি ইউটিউব চ্যানেল ক্রিয়েট করতে হবে। এই অ্যাকাউন্টটি যথাযথ ভাবে সাজাতে হবে।এরপর নিচের বিষয়বস্তু গুলো সম্পন্ন করতে হবে:

• আকর্ষক বিষয়বস্তু তৈরি করুন

YouTube Shorts-এর মাধ্যমে অর্থ উপার্জনের প্রথম ধাপ হল আকর্ষণীয় ভিডিও কন্টেন্ট  তৈরি করা। যা মানুষজন দেখতে চাইবেন। 

এর অর্থ হলো ভিডিও তৈরি করা যা বিনোদনমূলক, তথ্যপূর্ণ বা উভয়ই। আপনার লক্ষ্য হওয়া উচিত এমন ভিডিও কন্টেন্ট তৈরি করা যা অন্যদের থেকে আলাদা এবং আপনার অনন্য ব্যক্তিত্ব এবং কাজের শৈলী প্রদর্শন করে।

• আপনার শ্রোতা তৈরি করুন

একবার আপনি আকর্ষক বিষয়বস্তু তৈরি করার পরে, আপনাকে একটি দর্শক তৈরি করতে হবে। আপনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনার ভিডিওগুলি প্রচার করে, আপনার দর্শকদের সাথে জড়িত হয়ে এবং অন্যান্য নির্মাতাদের সাথে সহযোগিতা করে এটি করতে পারেন। 

যত বেশি লোক আপনার ভিডিও দেখবে, আপনি YouTube Shorts- মাধ্যমে তত বেশি অর্থ উপার্জন করতে পারবেন।

• হ্যাশট্যাগ এবং কীওয়ার্ড ব্যবহার করুন

YouTube Shorts-এ আপনার ভিডিওর দৃশ্যমানতা বাড়াতে, আপনার ভিডিওর শিরোনাম, বিবরণ এবং ট্যাগে প্রাসঙ্গিক হ্যাশট্যাগ এবং কীওয়ার্ড ব্যবহার করা উচিত।

এটি আপনার ভিডিওগুলি অনুসন্ধানের ফলাফলগুলিতে উপস্থিত হতে এবং আরও দর্শকদের আকর্ষণ করতে সহায়তা করবে৷

• অন্যান্য নির্মাতাদের সাথে সহযোগিতা করুন

অন্যান্য নির্মাতাদের সাথে সহযোগিতা করা আপনার শ্রোতা বাড়ানো এবং নতুন দর্শকদের কাছে পৌঁছানোর একটি দুর্দান্ত উপায়।আপনি তাদের ভিডিওগুলিতে সহযোগিতা করতে পারেন, একে অপরের বিষয়বস্তু প্রচার করতে পারেন।

এমনকি একটি যৌথ চ্যানেল তৈরি করতে পারেন। অন্যান্য নির্মাতাদের সাথে সহযোগিতা করা আপনাকে নতুন দক্ষতা এবং ধারণাগুলি শিখতে দেয়,যা আপনার ভিডিওর গুণমান উন্নত করতে সাহায্য করতে পারে৷

এবার আপনাদের জানাবো YouTube Shorts থেকে কিবাবে আয় করবেন।

• আপনার ভিডিও থেকে টাকা আয়

একবার আপনার শ্রোতা বা দর্শক বৃদ্ধি হয়ে গেলে, আপনি আপনার ভিডিওগুলি থেকে আয় করতে পারেন। YouTube আপনার ভিডিওগুলি থেকে  আয় করার কয়েকটি ভিন্ন উপায় অফার করে,যার মধ্যে রয়েছে:

বিজ্ঞাপন: আপনি আপনার ভিডিওগুলিতে বিজ্ঞাপন দেখাতে পারেন, যা আপনাকে বিজ্ঞাপন দর্শন এবং ক্লিকের সংখ্যার উপর ভিত্তি করে অর্থ উপার্জন করতে দেয়৷

চ্যানেল মেম্বারশিপ: আপনি চ্যানেল মেম্বারশিপ সেট আপ করে আপনার দর্শকদের জন্য এক্সক্লুসিভ কন্টেন্ট এবং বিশেষ সুবিধা দিতে পারেন। 

দর্শকরা এই বিশেষ সুবিধাগুলি অ্যাক্সেস করার জন্য একটি মাসিক ফি প্রদান করে এবং আপনি উপার্জনের একটি অংশ উপার্জন করেন।

সুপার চ্যাট এবং সুপার স্টিকার: লাইভ স্ট্রিম চলাকালীন, দর্শকরা তাদের বার্তা হাইলাইট করতে এবং তাদের প্রিয় নির্মাতাদের সমর্থন করতে সুপার চ্যাট এবং সুপার স্টিকার কিনতে পারেন।

আপনি এই ক্রয় থেকে আয়ের একটি অংশ উপার্জন করবেন।যদিও এই মাধ্যম গুলো এখনো সর্বস্তরে চালু হয়নি কিন্তু খুব দ্রুতই হবে।

YouTube Shorts ক্রিয়েটর ফান্ডে অংশগ্রহণ করুন:
YouTube একটি ক্রিয়েটর ফান্ড চালু করেছে, যেখানে এটি উচ্চ মানের শর্টস তৈরি করার জন্য তার নির্মাতাদের পুরস্কৃত করে।

এই তহবিলে অংশগ্রহণ করার জন্য, আপনাকে নির্দিষ্ট যোগ্যতার মানদণ্ড পূরণ করতে হবে, যেমন যোগ্য দেশে অবস্থিত হওয়া এবং সম্প্রদায় নির্দেশিকা মেনে চলা।

এই তহবিল থেকে প্রাপ্ত আয় নির্ভর করবে আপনার ভিডিওগুলি কতবার দেখা হয়েছে এবং দর্শকদের কাছ থেকে তারা কতটা এনগেজমেন্ট পেয়েছে তার উপর।

• সামঞ্জস্যপূর্ণ থাকুন

YouTube Short-এর মাধ্যমে অর্থ উপার্জনের ক্ষেত্রে ধারাবাহিকতাই মুখ্য।আপনার লক্ষ্য হওয়া উচিত একটি নিয়মিত সময়সূচীতে নতুন ভিডিও পোস্ট করা, যাতে আপনার দর্শকরা জানতে পারে কখন নতুন বিষয়বস্তু আশা করতে হবে।

এটি আপনার শ্রোতাদের নিযুক্ত রাখতে সাহায্য করবে এবং YouTube Shorts-এর মাধ্যমে আপনার অর্থ উপার্জনের সম্ভাবনা বৃদ্ধি করবে৷

YouTube Shorts হলো অনলাইনে অর্থ উপার্জনের একটি দুর্দান্ত উপায়। তবে অবশ্যই ধৈর্য ও ধারাবাহিক ভাবে কাজ করুন এতে 
YouTube Shorts থেকে ভালো উপার্জন করতে পারবেন।

আজ এই পর্যন্তই। ব্লগটি ভালো লাগলে শেয়ার করতে পারেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন