কিভাবে প্রফেশনাল ইউটিউব থাম্বনেইল ডিজাইন করবো?

কিভাবে প্রফেশনাল ইউটিউব থাম্বনেইল ডিজাইন করবো|How to create the best YouTube thumbnails design?

কিভাবে প্রফেশনাল ইউটিউব থাম্বনেইল ডিজাইন করবো? 

আপনার একটি ইউটিউব ভিডিওকে আপনার শ্রোতাদের সামনে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য এবং আপনার দর্শকদের ভিডিওতে সহজে আকৃষ্ট করতে একটি ভিডিও আপলোডের পূর্বে ইউটিউব থাম্বনেইল ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ।

আজকের ব্লগ পোস্টের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করবো,ভিডিওতে ইউটিউব থাম্বনেইল ব্যবহার করার প্রয়োজনীয়তা,কিভাবে একটি প্রফেশনাল থাম্বনেইল বানাবেন, কোন কোন ফ্রী টুলস এর মাধ্যমে ইউটিউব থাম্বনেইল  ডিজাইন করবেন প্রফেশনাল ভাবে।

আপনাকে অবশ্যই আপনার ইউটিউব ভিডিওতে একটি ইউটিউব থাম্বনেইল আকর্ষণীয় ভবে ডিজাইন করে ব্যবহার করতে হবে। এটি একটি ভিডিওর ভিউ বাড়াতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বর্তমান সময়ে খুবই সহজে ইউটিউব থাম্বনেইল ডিজাইন করা যায়, আপনার ইউটিউব ভিডিওতে থাম্বনেইল ব্যবহারের ফলে ইউটিউব আপনার চ্যানেলকে উপরের দিকে নিয়ে যাবে।

কেননা আপনি প্রফেশনাল ভাবে ইউটিউব ভিডিওতে থাম্বনেইল ব্যবহার করে ভিডিও আপলোড করবেন। আবার সহজেই ভিডিওতে অধিক ক্লিক পাওয়া যায়।এছাড়াও আপনার মনিটাইজেশন থাকলে ইনকামও বেশি হবে।


বর্তমান সময়ে ইউটিউবের জনপ্রিয়তা বেড়েছে, সেই সাথে ইউটিউব ভিডিও তৈরিতে অনেকের আগ্রহ বাড়ছে। তবে ইউটিউবে কন্টেন্ট ক্রিয়েশন করেন অনেকেই আছেন যারা ইউটিউব চ্যানেল শুরু করেও কিন্তু ইউটিউব সম্পর্কে ভালো ধারনা নেই যে থাম্বনেইল কেন বা কিভাবে ব্যবহার করা যায় কিভাবে প্রফেশনাল ভাবে থাম্বনেইল ডিজাইন করা যায় ইত্যাদি বিষয়ে জানেন না।

অনেক ক্ষেত্রে অনেক ইউটিউবার রয়েছেন যারা ভিডিওতে থাম্বনেইল ব্যবহারে খুব বেশি গুরুত্ব দেন না। তবে একজন সফল ইউটিউবার হওয়ার জন্য ইউটিউবের সকল নিয়ম মানা আবশ্যক। তাই ভিডিওতে ইউটিউব থাম্বনেইল ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।

ইউটিউব ভিডিওতে থাম্বনেইল কেন ব্যবহার করবেন:

ইউটিউবে আমাদের সর্বপ্রথম যে বিষয়ে আকর্ষণ করে বা নজর কাড়ে সেটি হলো একটি ভিডিওর থাম্বনেইল(Video Thumbnail)। ইউটিউবে যে কোন রকম ভিডিও দেখার আগে অবশ্যই আমাদের সেটির থাম্বনেইল চোখে পড়ে। সেটির থাম্বনেইল কতটা সুন্দর তা দেখেই আমরা সেই ভিডিওতে ক্লিক করি।

তাই আপনার ভিডিওতে খুব বেশি ভিউ পেতে হলে এবং দর্শকদের আকৃষ্ট করতে হলে অবশ্যই প্রফেশনালি ইউটিউব থাম্বনেইল ব্যবহার করতে হবে।

কেননা, যে ইউটিউব ভিডিওটি থাম্বনেইল সবথেকে সুন্দর এবং প্রফেশনাল ভাবে তৈরি করা সেটিতেই বেশি পরিমাণ ক্লিক পরে। এই ভিডিওটি ইউটিউব অ্যালগরিদম এর কাছে বেশি গুরুত্ব পায়।

এতে করে আপনার ইউটিউব ভিডিওতে অনেক পরিমাণ ভিউ পাওয়ার পাশাপাশি আপনার youtube চ্যানেলটি অনেক বেশি গ্রো করে।আর এভাবে আপনি ইউটিউব সাফল্যের দিকে এগিয়ে যান।

অবশ্যই ইউটিউব ভিডিওতে থাম্বনেইল ব্যবহার করার আগে আপনাকে কিছু বিষয় গুরুত্বসহকারে মাথায় রাখতে হবে।

ইউটিউব থাম্বনেইল ডিজাইন করার জন্য আপনি নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে পারেন:

১। আপনার ইউটিউব ভিডিওর মধ্যে নির্দিষ্ট করা ছবি নির্বাচন করুন,অতিরিক্ত বিষয়বস্তু ব্যবহার করা থেকে বিরত থাকুন।youtube থাম্বনেইলে বেশি পরিমাণ লেখা বা ভিডিওর টাইটেল সম্পূর্ন ব্যবহার করা থেকে বিরত থাকুন।

বিশেষ কিছু শব্দ বা টাইটেল ব্যবহার করুন যা আপনার দর্শকদের আকৃষ্ট করবে আপনার ভিডিওতে ক্লিক করতে।থাম্বনেইলে যা ব্যবহার করবেন সেটি আপনার ভিডিওর বিষয়বস্তুর সাথে সম্পর্কিত হওয়া উচিত।

থাম্বনেইলে এমন কিছু ব্যবহার করবেন না যা ভিডিওতে ক্লিক বেশি আনলেও Bounce Rate অনেক বাড়িয়ে দেয়, যার ফলে ভিডিওর ইউটিউবে র‍্যাঙ্ক হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

২। একটি প্রফেশনাল মানে থাম্বনেইল ডিজাইন তৈরি করতে আপনি একটি ভালো এডিটিং সফটওয়্যার ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ Adobe Photoshop, GIMP এবং Canva ইত্যাদি সফটওয়্যার দিয়ে আপনি থাম্বনেইল ডিজাইন তৈরি করতে পারেন।

৩। থাম্বনেইল এ প্রয়োজনে আপনার ইউটিউব চ্যানেলের বা ব্র্যান্ড লোগো ব্যবহার করতে পারেন।এর ফলে খুব সহজেই আপনার Brand Awareness বা  চ্যানেল Branding এ ভালো ফলাফল পাওয়া যায়। যদিও ইউটিউব চ্যানেলের বা ব্র্যান্ড লোগো ব্যবহার না করলেও কোনো রকম সমস্যা নেই।

৪। থাম্বনেইল ডিজাইনের জন্য একটি সঠিক রেজোলিউশন নির্বাচন করুন। ইউটিউবের নির্দিষ্ট রেজোলিউশন হলো 1280 x 720 পিক্সেল। আপনার থাম্বনেইল এই রেজোলিউশনের মধ্যে থাকতে হবে।

৫। থাম্বনেইল একটি সম্পূর্ণ ও আকর্ষণীয় কিছু না হলেও সেটি ইউটিউব ভিডিওর সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে। আপনি উপযুক্ত ছবি সংগ্রহ করুন ভালো মানের এডিট করুন এতেই একটি আকর্ষণীও ইউটিউব থাম্বনেইল ডিজাইন করতে পারবেন।

আজ এ পর্যন্তই, আশা করছি তথ্যগুলো আপনার ইউটিউব সাফল্যে কাজে আসবে। 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন