কিবাবে সহজে লোগো বানাবো?

কিবাবে সহজে লোগো বানাবো|How to make a logo.

কিবাবে সহজে লোগো বানাবো?

ক্রমবর্ধমান সময়ে গ্রাফিক ডিজাইন পেশা হিসেবে খুবই সম্ভাবনাময় ও জনপ্রিয়। লোগো ডিজাইনিং হলো গ্রাফিক ডিজাইনের  অন্যতম একটি অংশ।গ্রাফিক্স ডিজাইনিং এর ক্ষেত্রে লোগো ডিজাইন বেশ চাহিদা সম্পন্ন।

বর্তমান সময়ে সকল ক্ষেত্রেই একটি লোগো প্রয়োজন হয় যেমন: ব্যবসা, সোশ্যাল মিডিয়া, প্রতিষ্ঠান, ইত্যাদি। লোগো ডিজাইন যেকোনো ব্যবসা বা প্রতিষ্ঠানের জন্য ব্র্যান্ডিংয়ের একটি গুরুত্বপূর্ণ দিক।

একটি লোগো মূলত একটি ব্র্যান্ডের ভিজ্যুয়াল উপস্থাপনা, এবং একটি লোগোর মাধ্যমে একটি ব্র্যান্ডের পরিষ্কার ও সার্বিক বিষয় ফুটে উঠে।

বর্তমান সময়ে নিয়মিত নতুন নতুন ব্যবসা সৃষ্টি হচ্ছে। একটি ভালো ডিজাইন করা লোগো একটি ব্যবসাকে ক্রমবর্ধমান বাজারে আলাদাভাবে দাঁড়াতে, ব্র্যান্ডের স্বীকৃতি তৈরি করতে এবং গ্রাহকদের সাথে আস্থা ও বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠা করতে সাহায্য করতে পারে।


একটি ভালো লোগোর মাধ্যমে কোনো কোম্পানির ব্র্যান্ডিং খুব সুন্দরভাবে হয়। সেই কোম্পানিকে সহজেই চেনা যায়।এজন্য সমগ্র বিশ্বের বিভিন্ন কোম্পানিতে লোগো খুবই  গুরুত্বপূর্ণ।

অনেক বড় বড় কোম্পানি বিপুল ডলার খরচ করে থাকে একটি ভালো লোগোর পেছনে। তাহলে বুঝতেই পারছেন লোগো কতটা গুরুত্বপূর্ণ এবং গ্রাফিক্স ডিজাইন সেক্টরে নিজের ক্যারিয়ার গড়া ভালো সিদ্ধান্ত হতে পারে।

লোগোর বৈশিষ্ট্য:

আপনি হয়তো ভাবছেন যেহেতু লোগো পুরো প্রতিষ্ঠানকে প্রতিনিধিত্ব বা রিপ্রেজেন্ট করছে,সেহেতু লোগোটিকে অনেক সমারোহপূর্ণ এবং অধিক রঙিন হওয়া উচিত।

আসলে বিষয়টি এরকম না। একটি লোগো সাধারণ, ক্রিয়েটিভ ও বিষয়ের সাথে মানানসই। তাছাড়াও নিচের বৈশিষ্ট্যগুলো থাকা আবশ্যক।
• অনন্য লোগো ডিজাইন
• সহজ ডিজাইনের লোগো
• অধিক রঙিন নয়
• ভালো ও ক্রিয়েটিভ কনসেপ্ট
• লোগোর নান্দনিক প্যাটার্ন
• থিমেটিক ডিজাইন

লোগো ডিজাইনিং শেখার জন্য করণীয়:

এতক্ষণে আপনি অনেক ভালোভাবেই লোগোর গুরুত্ব সম্পর্কে বুঝতে পেরেছেন।এবার আপনি চাইলে কিছু লোগো তৈরী করতে পারে। নিচে লিখা রয়েছে লোগো কিভাবে তৈরি করতে হয়। 

সে সম্পর্কে কিছু ধারনা নিয়ে আপনি কয়েকটি লোগো তৈরি করুন। এবং আপনি আপনার পোর্টফোলিও ওয়েবসাইট এ আপনার লোগোগুলো রেখে দিতে পারেন।

এতে বিভিন্ন কোম্পানিতে বা মার্কেটপ্লেসে চাকরি পেতে এসব ক্রিয়েটিভ লোগোগুলো আপনার কাজে আসবে।

লোগো ডিজাইন করে আয়:

Indeed (জনপ্রিয় চাকরির বিজ্ঞপ্তি মাধ্যম) এর মতে, একজন ব্যক্তি গড়ে বছরে প্রায় ৫৪ হাজার ডলার অর্থাৎ ৫৬ লাখ টাকা আয় করতে পারেন একটি লোগো ডিজাইন চাকরি থেকে। 

তাই লোগো ডিজাইনিংয়ে ক্যারিয়ার গড়া আপনার জন্য ভালো সিদ্ধান্ত হবে। নিশ্চিতে এগিয়ে যেতে পারেন।এছাড়াও ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে একজন ভালো লোগো ডিজাইনারের বেশ চাহিদা রয়েছে।

আপনি Entry level এর একজন লোগো ডিজাইনার হলেও ভালো টাকা ইনকাম করতে পারবেন।

কিভাবে একটি প্রফেশনাল লোগো ডিজাইন করবেন:

একটি লোগো ডিজাইন করার সময়, বেশ কয়েকটি মূল বিবেচ্য বিষয় মাথায় রাখতে হবে। এর মধ্যে রয়েছে টার্গেট অডিয়েন্স, ব্র্যান্ড মেসেজ এবং ডিজাইনের সামগ্রিক নান্দনিকতা। 

একটি কার্যকরী লোগো তৈরি করার জন্য নিম্নলিখিত কিছু টিপস রয়েছে:

লোগোর ধরন ঠিক করুন:

বিভিন্ন ধরনের লোগো হতে পারে।তবে আপনি কোন ধরনের লোগো তৈরি করবেন তা আপনার কাজের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে। নিচে বিভিন্ন ধরনের লোগো রয়েছে।
• উডমার্ক
• অ্যাবস্ট্রাক্ট
• লেটারফর্মস
• সিম্বলিক
• মিশ্র
• এমব্লেম

লোগোটি সহজ রাখুন

একটি সহজ, পরিচ্ছন্ন নকশা প্রায়ই ব্যস্ত বা জটিল লোগোর চেয়ে বেশি কার্যকর। একটি সাধারণ নকশা আরও স্মরণীয় এবং চিনতে সহজ, যা সময়ের সাথে ব্র্যান্ডের স্বীকৃতি তৈরি করতে সাহায্য করতে পারে।

সঠিক রং বেছে নিন:

রঙ হল লোগো ডিজাইনের একটি শক্তিশালী হাতিয়ার, এবং সঠিক রং একটি ব্র্যান্ডের জন্য কাঙ্খিত আবেগ এবং সম্পর্ক জাগাতে সাহায্য করতে পারে।

বিভিন্ন রঙের বিভিন্ন অর্থ রয়েছে, তাই ব্র্যান্ডের মান এবং বার্তার সাথে সারিবদ্ধ রং বেছে নেওয়া গুরুত্বপূর্ণ।

উপযুক্ত টাইপোগ্রাফি ব্যবহার করুন: 

লোগো ডিজাইনে টাইপোগ্রাফি একটি মূল ভূমিকা পালন করে, কারণ এটি ব্র্যান্ডের ব্যক্তিত্ব এবং স্বর বোঝাতে সাহায্য করতে পারে। হরফটি পাঠযোগ্য এবং সহজে পড়া উচিত, তবে অনন্য এবং স্মরণীয়।

লোগোটিকে বহুমুখী করুন

একটি লোগো প্রিন্ট থেকে ডিজিটাল মিডিয়া পর্যন্ত বিভিন্ন প্রসঙ্গে ব্যবহার করার জন্য যথেষ্ট বহুমুখী বা ফরমেটে হওয়া উচিত। 

এটি মাপযোগ্য হওয়া উচিত, তাই স্বচ্ছতা না হারিয়ে এটির আকার পরিবর্তন করা যেতে পারে এবং এটি রঙ এবং কালো এবং সাদা উভয় ক্ষেত্রেই ভালো দেখতে হবে৷

লোগো আকর্ষণীয় করুন

একটি লোগোটি স্বতন্ত্র এবং অনন্য হওয়া উচিত, যাতে এটি প্রতিযোগীদের থেকে আলাদা হয় এবং সহজেই চেনা যায়।  এটি ব্র্যান্ড এবং এর পণ্য বা পরিষেবাগুলির সাথেও প্রাসঙ্গিক হওয়া উচিত।

প্রতিক্রিয়া বা আইডিয়া গ্রহণ

সহকর্মী, গ্রাহক এবং ডিজাইনার সহ বিভিন্ন উৎস থেকে লোগো ডিজাইনের প্রতিক্রিয়া বা আইডিয়া পাওয়া গুরুত্বপূর্ণ।

এই প্রতিক্রিয়াটি নকশাকে পরিমার্জিত করতে সাহায্য করতে পারে এবং নিশ্চিত করতে পারে যে এটি কার্যকরভাবে পছন্দসই বার্তাটি উপস্থাপন করে।

লোগো পর্যালোচনা করুন

একটি লোগো চূড়ান্ত করার আগে, এটি বিভিন্ন প্রেক্ষাপটে পরীক্ষা বা পর্যালোচনা করা ভালো ধারণা, যেমন বিজনেস কার্ড, ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া প্রোফাইলে।

এটি নিশ্চিত করতে সাহায্য করতে পারে যে এটি ভালো দেখাচ্ছে এবং এই সমস্ত প্রসঙ্গে কার্যকর।

মোবাইল দিয়ে লোগো ডিজাইন 

বর্তমান সময়ে মোবাইলেই বিভিন্ন হাই কোয়ালিটি সফটওয়্যার রয়েছে যার মাধ্যমে খুবই সহজে একটি প্রফেশনাল লোগো তৈরী করে নেওয়া যায়। কিছু মোবাইল সফটওয়্যার
• Pixellab
• Adobe Express
• Logo maker
এছাড়াও প্লে স্টোরে সার্চ দেওয়ার মাধ্যমে বিভিন্ন ভালো ভালো সফটওয়্যার পেয়ে যেতে পারেন।

সবশেষে বলা যায় লোগো ডিজাইন ব্র্যান্ডিংয়ের একটি অপরিহার্য দিক এবং এটি যত্ন সহকারে এবং ভালোভাবে ও মনোযোগ সহকারে ডিজাইন করা গুরুত্বপূর্ণ। 

উপরে দেওয়া টিপস এবং সর্বোত্তম অনুশীলনগুলি অনুসরণ করে, আপনি আপনার প্রয়োজনীয় ক্ষেত্রে কার্যকর এবং স্মরণীয় লোগো তৈরি করতে পারেন। যা গ্রাহকদের সাথে ব্র্যান্ডের স্বীকৃতি এবং বিশ্বাস তৈরি করতে সহায়তা করে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন