(SEO)এসইও কি? এসইও শিখে কীভাবে আয় করবো?

(SEO)এসইও কি? এসইও শিখে কীভাবে আয় করব?

(SEO)এসইও কি? এসইও শিখে কীভাবে আয় করবো? 

বর্তমান সময়ে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। অনেকের SEO নিয়ে অনেক আগ্রহ আছে কেননা যেকোনো ওয়েবসাইট,ভিডিও ইত্যাদি ক্ষেত্রে SEO করা খুবই গুরুত্বপূর্ণ। 

আজকের এই ব্লগ পোস্টে আমরা আলোচনা করবো সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান বা  (SEO) নিয়ে। SEO কিভাবে শিখা যায়, SEO শিখতে কি কি প্রয়োজন , SEO শিখতে কেমন সময় লাগে এছাড়াও SEO করে কিভাবে অর্থ আয় করা যায়।

SEO কি? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি?

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) হলো সার্চ ইঞ্জিনের প্রথমদিকের ফলাফল পৃষ্ঠাগুলিতে কাঙ্ক্ষিত ওয়েবসাইট বা ভিডিওকে (SERPs) এর দৃশ্যমানতা এবং র‌্যাঙ্কিং উন্নত করার জন্য একটি  অপ্টিমাইজ করার প্রক্রিয়া। 

গুগলে বা অন্যান্য সার্চ ইঞ্জিন এ যখন আমরা কিছু সার্চ করি তখন প্রথমেই যে পেইজটি আসে তাকে বলা হয় SERPs অর্থাৎ  (Search Engine Result Pages)। এসইও এর মূল কাজই হলো কোনো ওয়েবসাইটকে সার্চে সবার উপরের দিকে নিয়ে আসা।

SEO এর মাধ্যমে কন্টেন্টের গুনগতমান এবং ওয়েবসাইটের টেকনিক্যাল বিষয় সম্পর্কে কাজ করা হয় যাতে গুগল বা সার্চ ইঞ্জিনে ওয়েবসাইটটি বা যেকোনো কন্টেন্ট র‍্যাংক করে এবং ওয়েবসাইটে বিপুল সংখ্যক ট্রাফিক আসে। On-Page SEO, Off-Page SEO,Technical SEO, E-commerce SEO সহ বিভিন্ন ধরনের এসইও হতে পারে।  

আজকের ডিজিটাল যুগে, এসইও হলো যেকোনো অনলাইন ব্যবসা বা প্রতিষ্ঠানের জন্য  একটি গুরুত্বপূর্ণ দিক যা প্রচার বাড়ায়।

 

এসইও এর বেসিক:

সার্চ ইঞ্জিন, যেমন গুগল, বিং এবং ইয়াহু, ব্যবহারকারীর অনুসন্ধানের বিত্তিতে ওয়েবসাইটের প্রাসঙ্গিকতা এবং গুরুত্ব নির্ধারণ করতে জটিল অ্যালগরিদম ব্যবহার করে।

এই অ্যালগরিদমগুলি বিভিন্ন বিষয় বিবেচনা করে যেমন: কীওয়ার্ড, কন্টেন্ট এর গুণমান, সাইটের গঠন, ব্যাকলিংক এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা।

এসইও এর সাথে সার্চ ইঞ্জিন অ্যালগরিদমের প্রয়োজনীয়তা পূরণ করার জন্য আপনার ওয়েবসাইটকে অপ্টিমাইজ করা প্রয়োজনীয়, যার ফলে আপনার SERPs-এ উচ্চতর র‌্যাঙ্কিংয়ের সম্ভাবনা উন্নত হয়।

SEO কে বিস্তৃতভাবে দুটি বিভাগে শ্রেণীবদ্ধ করা যেতে পারে: অন-পেজ এসইও এবং অফ-পেজ এসইও।

On-Page SEO:

On-Page SEO:
যেকোনো সার্চ ইঞ্জিনকে লক্ষ করে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর যে কাজ করা হয় তাকে On-Page SEO বলা হয়। অন-পেজ এসইও আপনার ওয়েবসাইটের অপ্টিমাইজিং উপাদানগুলিকে অন্তর্ভুক্ত করে যেমন: টাইটেল ট্যাগ, মেটা বিবরণ, শিরোনাম, বিষয়বস্তু এবং চিত্র।  আপনার ব্লগ অথবা ই-কমার্স ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধির জন্য On-Page SEO ব্যবহার করবেন।

Off-Page SEO:

Off-Page SEO:
সাধারণত ওয়েবসাইটের বাইরে থেকে অপটিমাইজ করা হয় অফ পেজ এসইও। লিংক বিল্ডিংয় অর্থাৎ ওয়েবসাইটের ব্যাকলিংক তৈরি করার মাধ্যমে ওয়েবসাইটে বেশি ট্রাফিক নিয়ে আসা এই প্রক্রিয়ায় হলো Off-Page SEO এর কাজ।

SEO কেন প্রয়োজন?

আপনার ওয়েবসাইটে এসইও করার ফলে সোশ্যাল মিডিয়ার চেয়ে বেশি টার্গেটেড ট্রাফিক বা অডিয়েন্স পাবেন।এসইও করার ফলে আপনি তুলনামূলক কম মার্কেটিং বা পেইড মার্কেটিং না  করেও প্রচুর অর্গানিক ট্যাফিক পেয়ে যাবে।

মূল কথা এতে সহজে কোনো প্রকার অর্থ খরচ না করেই ওয়েবসাইটে ট্রাফিক বাড়াতে পারবেন। SEO আপনার ব্যবসা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) কেন করা হয়?

• সেলস বৃদ্ধি
• অর্গানিক ট্রাফিক বৃদ্ধি
• স্টার্টআপের জন্য লিড জেনারেশন
• ব্র্যান্ড অ্যাওয়ারনেস তৈরি
• কাস্টমার সার্ভিসের মানোন্নয়ন

SEO কীভাবে কাজ করে?

SEO করতে হলে আপনার ওয়েবসাইট এর টাইটেলকে সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় রাখতে হবে।অর্থাৎ আমরা কোন সার্চ ইঞ্জিনে কিছু সার্চ করার ফলে প্রথমেই যে রেজাল্ট গুলো আসে সাধারণত আমরা সেগুলিতেই ক্লিক করি। 

তাই এটা করতে হলে আপনার ওয়েবপেইজকে (Google Search Console)এ ইনডেক্স করতে হবে।আপনি গুগলে Google Search Console সার্চ করে সেখানে আপনার একাউন্ট থেকে আপনার ওয়েব পেইজ গুলো কে ইনবক্স করতে পারেন।

ব্যাকলিঙ্ক তৈরি: SEO করার সবচেয়ে গুরুত্বপূর্ণ  উপায় হলো লিংক বিল্ডিং বা ব্যাকলিঙ্ক তৈরি।অন্য কোন ওয়েবসাইট থেকে আপনার ওয়েবসাইটের লিঙ্ক করা থাকে তাহলে সহজেই তা র‍্যাঙ্ক করে।  

অর্থাৎ কোনো ব্যক্তি যদি অন্য কোন ওয়েবসাইটে ভিজিট করে এবং সেখানে লিঙ্ক করা আপনার ওয়েবসাইটে ক্লিক করার মাধ্যমে আপনি অর্গানিক ট্রাফিক পেয়ে যাবেন পাশাপাশি তা সার্চ ইঞ্জিনের সার্চ রেজাল্টের উপরের দিকে র‍্যাঙ্ক করে।

আর এই উপায়ে এই ব্যাকলিঙ্ক তৈরি করা হয়। আপনি Gust posting করার মাধ্যমে অথবা পেইড ব্যাকলিঙ্ক তৈরি করতে পারেন আপনার ওয়েবসাইটের জন্য।

কন্টেন্ট:On-Page SEO এর ক্ষেত্রে আপনার কনটেন্ট বা ওয়েবসাইটের ব্লগপোস্ট খুবই গুরুত্বপূর্ণ।আপনার কনটেন্ট বা ব্লগ পোষ্ট যদি যথেষ্ট কিওয়ার্ড সম্পন্ন হয় তাহলে তার সঠিকভাবে র‍্যাঙ্ক করবে।

কিওয়ার্ড সম্পন্ন ব্লগ লিখতে হলে আপনাকে কিওয়ার্ড রিসার্চ করতে হবে আর কীওয়ার্ড রিসার্চ হলো, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) এর অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যা এমন শব্দ বা বাক্য যেটিকে প্রচুর সার্চ হয়েছে তা খুজে বের করা।

পেজ স্ট্রাকচার:পেজ স্ট্রাকচার On-Page SEO এ অন্তর্ভুক্ত। পেজ স্ট্রাকচার এর মাধ্যমে ওয়েবসাইটের অভ্যন্তরীণ কাজগুলো করা হয় যেমন: মেজর টাইটেল, মেটা ডেসক্রিপশন, ইমেজ অপটিমাইজ, ইন্টারনাল লিঙ্কিং, সাইট স্পিড, অ্যানালিটিকস সেট আপ ইত্যাদি অন্তর্ভূক্ত।

কীওয়ার্ড রিসার্চ কী? কিবাবে কীওয়ার্ড রিসার্চ করবো?

কীওয়ার্ড রিসার্চ হলো সেই শব্দ এবং শব্দগুচ্ছ সনাক্ত করার প্রক্রিয়া যা লোকেরা অনলাইনে তথ্য বা পণ্য অনুসন্ধান করতে ব্যবহার করে। 

এটি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) এবং কনটেন্ট প্রসারের একটি অপরিহার্য দিক কারণ এটি আপনাকে বুঝতে সাহায্য করে যে আপনার টার্গেটেড ট্রাফিক বা অডিয়েন্স কোন বিষয় এবং কোন প্রশ্নগুলিতে আগ্রহী।

যেভাবে কীওয়ার্ড রিসার্চ করবেন?

আপনার টার্গেটেড অডিয়েন্স নির্বাচন করুন: আপনাকে আপনার ওয়েবসাইট বা ব্যবসার প্রধান বিষয় এবং পণ্যের  জন্য আপনার আদর্শ গ্রাহক কারা তা সনাক্ত করতে হবে।

সম্ভাব্য কীওয়ার্ড নিয়ে চিন্তাভাবনা করুন: কীওয়ার্ড এবং বাক্যাংশগুলির একটি তালিকা তৈরি করুন যা আপনি মনে করেন আপনার টার্গেটেড অডিয়েন্স আপনার ব্যবসা, পণ্য বা পরিষেবাগুলি খুঁজে পেতে ব্যবহার করতে পারে।

কীওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করুন: প্রাসঙ্গিক কীওয়ার্ড এবং শব্দগুচ্ছ খুঁজে পেতে ফ্রি বা পেইড কীওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করুন। কিছু জনপ্রিয় টুলের মধ্যে রয়েছে Google Keyword Planner, Ahrefs, SEMrush, Moz এবং Ubersuggest।

অনুসন্ধানের পরিমাণ এবং প্রতিযোগিতা বিশ্লেষণ করুন: আপনার সম্ভাব্য কীওয়ার্ডগুলির একটি তালিকা হয়ে গেলে, তাদের অনুসন্ধানের পরিমাণ এবং প্রতিযোগিতার স্তর বিশ্লেষণ করুন অর্থাৎ কীওয়ার্ডগুলির কেমন মানুষ সার্চ করছেন।

আপনার কীওয়ার্ড তালিকা বিশ্লেষণ করুন: ভালো ভাবে বিশ্লেষণ করে কোয়ালিটি সম্পন্ন  কীওয়ার্ড ব্যবহার করা প্রয়োজন। 

আপনার সংগ্রহ করা ডেটার উপর ভিত্তি করে, অপ্রাসঙ্গিক বা নিম্ন-মূল্যের কীওয়ার্ডগুলি সরিয়ে এবং উচ্চ অনুসন্ধানের বা কম প্রতিযোগিতা সম্পন্ন
কীওয়ার্ডগুলো তালিকা বিশ্লেষণ করুন এবং সেগুলো ব্যবহার করুন।

আপনার কন্টেন্টে কীওয়ার্ড ব্যবহার করুন: আপনার টাইটেল, শিরোনাম এবং বডি টেক্সট সহ আপনার ব্লগে আপনি যে কীওয়ার্ডগুলি চিহ্নিত করেছেন তা ব্যবহার করুন।

কিন্তু সতর্কতা অবলম্বন করুন যেন এগুলোর অতিরিক্ত ব্যবহার না হয়, কারণ এটি আপনার এসইওর ক্ষতি করতে পারে।

আপনার কীওয়ার্ড কৌশল পরীক্ষা এবং সামঞ্জস্যপূর্ণ করুন: আপনার কীওয়ার্ড র‌্যাঙ্কিংয়ের ট্র্যাক রাখুন এবং প্রয়োজন অনুসারে আপনার কৌশল সামঞ্জস্যপূর্ন করুন।অর্থাৎ কোন কিওয়ার্ডটি উপরের দিকে উঠছে বা নিচের দিকে নামছে তা পর্যবেক্ষণ করুন নিয়মিত। 

আপনি আপনার ওয়েবসাইটের কর্মক্ষমতা বিশ্লেষণ করতে এবং উন্নতির সুযোগগুলি সনাক্ত করতে Google Analytics এবং Google Search Console এর মতো টুলগুলো ব্যবহার করতে পারেন৷

SEO প্রযুক্তিগত অপ্টিমাইজেশান কি?

এসইও প্রযুক্তিগত বা টেকনিক্যাল অপ্টিমাইজেশান একটি ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং এবং দৃশ্যমানতা উন্নত করতে প্রযুক্তিগত দিকগুলিকে অপ্টিমাইজ করার প্রক্রিয়াকে বোঝায়। 

এটি সার্চ ইঞ্জিন দ্বারা আরও সহজে ব্যবহারযোগ্য করতে এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে এটির কাঠামো, কোড এবং কার্যকারিতা সহ একটি ওয়েবসাইটের ব্যাকএন্ডে পরিবর্তন করা বিষয়।
এসইও টেকনিক্যাল অপ্টিমাইজেশানের মধ্যে কিছু মূল প্রযুক্তিগত উপাদান রয়েছে:

• টাইটেল ট্যাগ
• মেটা ডেস্ক্রিপশন
• হেডিং ও সাব-হেডিং
• সাইটের গতি অপ্টিমাইজেশান
• মোবাইল ফ্রেন্ডলি
• URL এর গঠন
• XML সাইটম্যাপ
• Robots.txt
• HTTPS/SSL বাস্তবায়ন

এই প্রযুক্তিগত উপাদানগুলি অপ্টিমাইজ করার মাধ্যমে, ওয়েবসাইটের সার্চ রেজাল্টে ওয়েবসাইটের দৃশ্যমানতা উন্নত করতে পারে, ওয়েবসাইটের ট্র্যাফিক বাড়াতে পারে।

এবার আমরা জানবো সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) এর মাধ্যমে কিবাবে আয় করা যায় :

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) এর মাধ্যমে কিবাবে আয় করা যায় :

একজন SEO Expert-র আয়:

সাধারণত ২-৩ বছরের অভিজ্ঞতা সম্পন্ন একজন SEO Expert এর আয় মাসে গড়ে ৫০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকার বেশি হতে পারে


এসইও জেনে কিভাবে আয় করা যায়?

এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) জেনে আয় করার বিভিন্ন উপায় রয়েছে। তাদের মধ্যে কয়েকটি হলো:

ফ্রিল্যান্সিং: একজন ফ্রিল্যান্স এসইও বিশেষজ্ঞ হিসাবে, আপনি ক্লায়েন্টদের আপনার পরিষেবা প্রদান করতে পারেন যাদের সার্চ ইঞ্জিনের জন্য তাদের ওয়েবসাইট অপ্টিমাইজ করার জন্য সাহায্যের প্রয়োজন। আপনি ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে বা নেটওয়ার্কিংয়ের মাধ্যমে ক্লায়েন্ট খুঁজে পেতে পারেন।

এজেন্সিতে কাজ: আপনি এসইও এজেন্সির সাথেও কাজ করতে পারেন যারা ক্লায়েন্টদের এসইও পরিষেবা প্রদান করে। আপনি একজন এসইও পরামর্শক বা বিশ্লেষক হিসেবে কাজ করতে পারেন এবং ক্লায়েন্টদের সার্চ ইঞ্জিনে তাদের ওয়েবসাইটের র‌্যাঙ্কিং উন্নত করতে সাহায্য করতে পারেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং: আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগে পণ্য এবং পরিষেবার প্রচার করতে আপনার এসইও দক্ষতা ব্যবহার করতে পারেন এবং আপনার অ্যাফিলিয়েট লিঙ্কগুলির মাধ্যমে উৎপন্ন বিক্রয়ের উপর অর্থ উপার্জন করতে পারেন।

ব্লগিং: আপনি একটি বিশেষ বিষয়ে একটি ব্লগ শুরু করতে পারেন এবং সার্চ ইঞ্জিনের জন্য আপনার ব্লগকে অপ্টিমাইজ করতে আপনার এসইও জ্ঞান ব্যবহার করতে পারেন। 

এটি আপনাকে প্রচুর ট্র্যাফিক তৈরি করতে এবং বিজ্ঞাপন, স্পনসর করা পোস্ট বা অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে অর্থ উপার্জন করতে সহায়তা করতে পারে।

ই-কমার্স: আপনার যদি একটি ই-কমার্স ওয়েবসাইট থাকে, তাহলে আপনি আপনার এসইও জ্ঞান ব্যবহার করে আপনার পণ্যের পেইজগুলো সার্চ ইঞ্জিনের জন্য অপ্টিমাইজ করতে পারেন, যা ট্রাফিক এবং বিক্রয় বাড়াতে সাহায্য করতে পারে।

ডিজিটাল মার্কেটিং: আপনি একজন ডিজিটাল মার্কেটার হতে পারেন অথবা আপনি একটি ডিজিটাল মার্কেটিং এজেন্সি বা কোম্পানিতে এসইও বিশেষজ্ঞ হিসেবে কাজ করতে পারেন এবং ক্লায়েন্টদের তাদের এসইও এর প্রয়োজনে সহায়তা করতে পারেন।

এসইও কীভাবে শিখবো?

আমি মনে করি কোনো কিছু শেখার জন্য সবচেয়ে সহজ উপায় আপনি নিজে ঘাটাঘাটি করে ইউটিউব, ফেইসবুক বা গুগল করে শিখুন

এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান) শেখার সাথে সার্চ ইঞ্জিন একটি ওয়েবসাইট পেইজ (SERPs) দেখতে অথবা একজন ডিজিটাল মার্কেটার হিসেবে নিজের ক্যারিয়ার গড়তে হলে আপনাকে অবশ্যই এসইও জানতে হবে। এসইও শেখার জন্য আপনি এখানে দেওয়া কিছু পদক্ষেপ নিতে পারেন:

বিগেনিয়ার ফ্রেন্ডলি গাইড পড়ুন: এসইও-এর মৌলিক বিষয়গুলির একটি ওভারভিউ পেতে প্রাথমিক নির্দেশিকা দিয়ে শুরু করুন। 

কিছু জনপ্রিয় গাইডের মধ্যে রয়েছে Moz এর Beginner's Guide to SEO, Google এর সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) স্টার্টার গাইড এবং নীল প্যাটেলের এসইও মেড সিম্পল।

ভালো এসইও ব্লগ অনুসরণ করুন: সার্চ ইঞ্জিন ল্যান্ড, সার্চ ইঞ্জিন জার্নাল এবং মোজ ব্লগের মতো ভালোমানের এসইও ব্লগগুলি অনুসরণ করে সর্বশেষ প্রবণতা এবং সর্বোত্তম অনুশীলনের সাথে আপ-টু-ডেট থাকুন।

অনলাইন কমিউনিটিতে যোগদান করুন: অন্যান্য SEO পেশাদারদের সাথে সংযোগ করতে এবং প্রশ্ন জিজ্ঞাসা করতে Reddit এর r/SEO বা Facebook এর SEO সিগন্যাল ল্যাবের মতো অনলাইন কমিউনিটিতে অংশগ্রহণ করুন।

আপনার নিজের ওয়েবসাইটে অনুশীলন করুন: আপনার নিজের ওয়েবসাইটে SEO অনুশীলন করে আপনি যা শিখেছেন তা প্রয়োগ করুন। 

এর মধ্যে আপনার সাইটের বিষয়বস্তু, কাঠামো এবং মেটাডেটা অপ্টিমাইজ করার পাশাপাশি উচ্চ-মানের ব্যাকলিংক তৈরি করা অন্তর্ভুক্ত থাকতে পারে।

পরীক্ষা এবং বিশ্লেষণ করুন: বিভিন্ন এসইও কৌশল নিয়ে পরীক্ষা করুন এবং গুগল অ্যানালিটিক্স এবং গুগল সার্চ কনসোলের মতো টুল ব্যবহার করে আপনার ফলাফল ট্র্যাক করুন।  

আপনার কৌশল সামঞ্জস্যপূর্ণ করতে ডেটা ব্যবহার করুন এবং আপনার সাইটের সার্চ ইঞ্জিন দৃশ্যমানতা উন্নত করা চালিয়ে যান।

মনে রাখবেন যে এসইও সর্বদা একটি বিকশিত ক্ষেত্র, তাই অন্যদের থেকে এগিয়ে থাকার জন্য ধৈর্য ধরে শেখা চালিয়ে যেতে হবে এবং মানিয়ে নেওয়া অপরিহার্য।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন