কাজের প্রতি মনোযোগী হওয়ার সহজ ১০ টি উপায়?

কিভাবে কাজে মনোযোগ বাড়ানো যায়

কিভাবে কাজে মনোযোগ বাড়ানো যায়

কোন কাজ যদি কার্যকর ও প্রোডাক্টিভ ভাবে করতে চান তাহলে সেই কাজের প্রতি মনযোগী হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু কোন বিষয়টা আপনাকে আটকে রাখছে কেন কোনো কাজ মনযোগ দিয়ে করতে পারছেন না সেই ব্যাপারে কখনো ভেবে দেখেছেন কি?

কাজের প্রতি মনোযোগী হওয়ার সহজ ১০ টি উপায়?

  • একটি পরিষ্কার এবং সুন্দর কাজের পরিবেশ তৈরি করুন।
  • আপনার কাজকে ছোট ছোট অংশে ভাগ করুন এবং প্রতিটি অংশের জন্য একটি নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করুন।
  • কাজ করার সময় আপনার ফোন এবং অন্যান্য বিভ্রান্তিমূলক জিনিসগুলিকে দূরে রাখুন।
  • আপনার কাজের পরিবেশকে আরামদায়ক এবং মনোযোগী করুন।
  • নিয়মিত বিরতিতে বিরতি নিন এবং কিছুটা ব্যায়াম করুন।
  • স্বাস্থ্যকর খাদ্য এবং পর্যাপ্ত ঘুম নিন।
  • মেডিটেশন বা যোগব্যায়াম করুন।
  • সঠিক লক্ষ্য নির্ধারণ করুন এবং সেই লক্ষ্য অর্জনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ থাকুন।
  • আপনার কাজের প্রতি নিজেকে উৎসাহিত করুন।
  • আপনার কাজের জন্য নিজেকে পুরস্কৃত করুন।


আপনার চাকরী,পড়াশোনা, কিংবা যেকোনো কাজে যদি আপনার মনে হয় তা আপনি সঠিকভাবে করতে পারছেন না তাহলে আপনি সেই কাজে মনোযোগ দিতে পারছেন না। হার্ভার্ড গবেষণায় দেখা গেছে মানুষের মন ৪৭% সময় আসল কাজ রেখে অন্য বিষয় নিয়ে ভাবে। আর তাই আপনি আপনার কাজে মনোযোগী নন। কীভাবে কাজের প্রতি মনোযোগী হবেন এই নিয়ে আজকের আলোচনা। 

একটি পরিষ্কার এবং সুন্দর কাজের পরিবেশ তৈরি করুন।

একটি পরিষ্কার এবং সুন্দর কাজের পরিবেশ আপনাকে মনোযোগ দিতে এবং আপনার কাজকে আরও বেশি কার্যকরভাবে সম্পন্ন করতে সাহায্য করবে। আপনার কাজের স্থানটিকে এমনভাবে তৈরি করুন যাতে আলো বাতাস থাকে এবং আপনি আরামদায়ক এবং মনোযোগী বোধ করেন। আপনার কাজের স্থানে যে কোনও বিভ্রান্তিমূলক জিনিসগুলিকে দূরে রাখুন, যেমন:

  • অপ্রয়োজনীয় কাগজপত্র।
  • অপরিষ্কার জিনিস।
  • ইলেকট্রনিক ডিভাইস,মোবাইল ইত্যাদি। 

আপনার কাজকে ছোট ছোট অংশে ভাগ করুন এবং প্রতিটি অংশের জন্য একটি নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করুন।

আপনার কাজকে ছোট ছোট অংশে ভাগ করলে কাজগুলো  আরও বেশি কর্মযোগী এবং কম বিভ্রান্তিমূলক মনে হবে। প্রতিটি অংশের জন্য একটি নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করলে আপনি আপনার কাজকে আরও বেশি দ্রুত এবং কার্যকরভাবে সম্পন্ন করতে পারবেন।

কাজ করার সময় আপনার ফোন দূরে রাখুন 

কাজ করার সময় আপনার ফোনকে দূরে রাখলে উঠতে হবে ভেবে আপনি কজে ফোকাস করবেন। ফোনসহ অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস আপনার সময় নষ্ট করবে বা আপনার কাজকে কার্যকরভাবে সম্পন্ন করতে বাধা দেবে।

নিয়মিত বিরতিতে বিরতি নিন এবং কিছুটা ব্যায়াম করুন।

নিয়মিত বিরতি নিয়ে এবং কিছুটা ব্যায়াম করলে কাজে মনোযোগ দ্বিগুণ বেড়ে যাবে। আপনি এক ঘন্টা থেকে দেড় ঘন্টা কাজ করে ছোট একটি বিরতি নিতে পারেন। বিরতির সময় আপনি কিছুটা হাঁটতে পারেন, ব্যায়াম করতে পারেন, বা কিছু খেতে পারেন। 

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও পর্যাপ্ত ঘুমান।

নিয়মিত স্বাস্থ্যকর খাদ্য গ্রহন এবং পর্যাপ্ত ঘুম আপনার মনোযোগ এবং দক্ষতাকে উন্নত করতে সাহায্য করবে। আপনার খাদ্যতালিকায় প্রচুর ফল, শাকসবজি, তথা সুষম খাবার অন্তর্ভুক্ত করুন। প্রতি রাতে কমপক্ষে ৬-৯ ঘন্টা ঘুমানোর চেষ্টা করুন। 

মেডিটেশন বা যোগব্যায়াম করুন।

মেডিটেশন বা যোগব্যায়াম আপনার মনকে শান্ত করতে এবং আপনার মনোযোগ বাড়িয়ে দিতে সাহায্য করবে। নিয়মিত মেডিটেশন বা যোগব্যায়াম করলে আপনি আপনার কাজকে আরও বেশি কার্যকরভাবে সম্পন্ন করতে পারবেন।

সঠিক লক্ষ্য নির্ধারণ করুন এবং সেই লক্ষ্য অর্জনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ থাকুন।

আপনি যদি আপনার কাজের ক্ষেত্রে সফল হতে চান তাহলে একটি লক্ষ্য নির্ধারণ করুন এবং সেই লক্ষ্য অর্জনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ থাকুন। একটি লক্ষ্য আপনাকে আপনার কাজের প্রতি মনোযোগী থাকতে এবং আপনার কাজকে আরও বেশি কার্যকরভাবে সম্পন্ন করতে সাহায্য করবে।

এভাবে উপরে আলোচিত বিষয়গুলো মেনে চললে আপনি আপনার কাজে মনোযোগী হতে পারবেন এবং যেকোনো কাজ কার্যকর ভাবে নির্দিষ্ট সময়ে সম্পন্ন করতে পারবেন। আজ এই পর্যন্তই। ব্লগপোস্টটি ভালো লাগলে শেয়ার করতে পারেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন