কিভাবে ভিডিও বানাবো ?

কিভাবে ভিডিও বানাবো
কিভাবে ভিডিও বানাবো|মোবাইল দিয়ে ভিডিও তৈরি

কিভাবে ভিডিও বানাবো

  • একটি নির্দিষ্ট বিষয় নির্বাচন করুন
  • আপনার ভিডিও নিয়ে রিসার্চ করুন
  • আপনার ভিডিও সেটআপের পরিকল্পনা করুন
  • ভালো সাউন্ড কোয়ালিটি নিশ্চিত করুন
  • ভিডিওর জন্য স্ক্রিপ্ট তৈরি করুন
  • friendly ভাবে কথা বলতে হবে
  • ভালো ভিডিও এডিট করুন
  • ভালো মানের সরঞ্জাম ব্যবহার করুন
  • নিয়মিত থাকুন
  • ধৈর্য রেখে কাজ করুন

আজকের সময়ে ইউটিউব সবার কাছেই একটি জনপ্রিয় প্লাটফর্ম। কেননা এখানে ভালো বিনোদন এর পাশাপাশি, নিজেও একটি ইউটিউব চ্যানেল খুলে ভিডিও কন্টেন্ট তৈরি করে আয় করারও সুযোগ রয়েছে। তবে ইউটিউবে ভালো কন্টেন্ট খুব দ্রুত গ্রো করে বা ভাইরাল হয়। 

আমাদের মধ্যে অনেকেই YouTube ভিডিও তৈরি করতে চান কিন্তু ভালো দিকনির্দেশনা না পেয়ে নিজের সপ্ন পূরণে বঞ্চিত হন।আজকের এই ব্লগপোস্টে আপনাদের সাথে YouTube ভিডিও কীভাবে তৈরি করবেন সে সম্পর্কে আলোচনা করবো।

কীভাবে ইউটিউব ভিডিও তৈরি করবেন

YouTube আপনার সৃজনশীলতা উপস্থাপনের জন্য,আপনার কোনো নতুন আইডিয়া সবার সাথে ভাগ করে নেওয়ার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম৷  আপনি যদি একটি ইউটিউব চ্যানেল শুরু করার কথা ভেবে থাকেন তবে কীভাবে YouTube ভিডিও তৈরি করবেন সে সম্পর্কে নিচে কিছু টিপস আলোচনা করা হলো:

একটি নির্দিষ্ট বিষয় নির্বাচন করুন
আপনি কোন ব্যাপারে উৎসাহী,কোন বিষয়ে ভিডিও তৈরি করবেন? আপনি সেই বিষয় সম্পর্কে কত কিছু জানেন? যদি আপনি আপনার YouTube ভিডিও তৈরির বিষয় নিয়ে জানেন, তবে আপনি ভিডিও তৈরি করার ধারনা নিয়ে চিন্তাভাবনা শুরু করতে পারেন।

আপনার ভিডিও নিয়ে রিসার্চ করুন
আপনার নির্দিষ্ট বিষয় নির্বাচন করা হয়ে গেলে, আপনার সেই ভিডিও নিয়ে রিসার্চ করা গুরুত্বপূর্ণ। এই বিষয় সম্পর্কে অন্যান্য মানুষ কি ভিডিও তৈরি করছে? সবচেয়ে জনপ্রিয় কীওয়ার্ড কি? আপনার তৈরি করা ভিডিও কী মানুষ দেখতে আগ্রহী হবে।

আপনার ভিডিও সেটআপের পরিকল্পনা করুন
একটি ভিডিও তৈরি করার জন্য একটি ভালো পরিবেশ প্রয়োজন। এমন পরিবেশ নির্বাচন করুন যেখানে আপনাকে কেউ ডিস্টার্ব করবে। 

এতে আপনি আপনার ভিডিওটি নিজের মনের মত করে তৈরি করতে পারবেন।সংকোচহীনভাবে ভিডিও তৈরি করলে ভিডিওটি ভালো হবে।

ভালো সাউন্ড কোয়ালিটি নিশ্চিত করুন
একটি ভিডিওর ৫০ শতাংশ ভালো হয়ে উঠে, যদি সেই ভিডিওর সাউন্ড কোয়ালিটি খুব ভালো হয়,ভিডিওর সাথে সামঞ্জস্যপূর্ণ হয়। ভালো কোয়ালিটির সাউন্ড রেকর্ড করতে ভালো মাইক্রোফোন ব্যবহার করুন। 

আপনার রেকর্ডকৃত সাউন্ড এ অতিরিক্ত এডিট করবেন না। audio quality যথেষ্ট স্পষ্ট রাখার চেষ্টা করবেন এবং ব্যাকগ্রাউন্ডে কোনো ধরণের অপ্রয়োজনীয় শব্দ যেন (noise) না থাকে সেই বিষয়ে খেয়াল রাখবেন।

ভিডিওর জন্য স্ক্রিপ্ট তৈরি করুন
নতুনরা একটি বড় ভুল করেন ভিডিও স্ক্রিপ্ট তৈরি না করে। ভিডিও স্ক্রিপ্ট তৈরি করলে সেখানে আপনি সহজেই দেখতে পারেন আপনার কি বিষয়ে কথা বলতে হবে। 

আপনার ভিডিওতে কি কি বিষয়ে কথা বলবেন সেটা স্টেপ আকারে লিখুন এবং কখন কি বলবেন তা ধারাবাহিক করুন। একটি ভিডিওতে মূল পয়েন্টগুলো লিখে রাখার নামই হলো video scripting।

friendly ভাবে কথা বলতে হবে
ক্যামেরার সামনে লজ্জা না পেয়ে, আপনি সামনাসামনি কারও সাথে কথা বলার মতো করে ক্যামেরার সামনেও কথা বলুন। 

প্রথম দিকে বেশ সমস্যা হলেও ধীরে ধীরে এবং বেশ কয়েকবারের চেষ্টায় আপনিও পারবেন ক্যামেরার সামনে YouTube ভিডিও তৈরি করতে।

ভালো ভিডিও এডিট করুন
একটি ভিডিওর আসল সৌন্দর্য ফুটে উঠে ভিডিও এডিট করার মাধ্যমে। ভিডিওতে কথা বলার সাথে সাথে কখন কি আসবে এবং কখন কোন এনিমেশন হবে তা ভিডিওর কোয়ালিটি অনেকগুণ বাড়িয়ে দেয়। 

YouTube ভিডিওতে ভালো কালার গ্রেডিং করতে হবে,যেন দর্শকদের দেখতে ভালো লাগে।

আপনার ভিডিও প্রকাশ করুন
যখন আপনি আপনার ভিডিও সম্পন্ন করেছেন, এখন এটি ইউটিউবে প্রকাশ করার সময়। তবে কিছু গুরুত্বপূর্ণ বিষয় জেনে রাখতে হবে। একটি ভালো ডেস্ক্রিপশন,টাইটেল, এবং ট্যাগ যোগ করতে ভুলবেন না।

YouTube ভিডিও তৈরির জন্য এখানে কিছু অতিরিক্ত ও জরুরি টিপস রয়েছে:

ভালো মানের সরঞ্জাম ব্যবহার করুন
এর অর্থ এই নয় যে আপনাকে একটি প্রচুর ব্যয় করতে হবে, তবে আপনি নিশ্চিত করতে চান যে আপনার ভিডিওগুলি দেখতে এবং ভাল লাগছে,তাই একটি ভালো ক্যামেরা,মাইক্রোফোন ব্যবহার করুন।

নিয়মিত থাকুন
একটি নিয়মিত সময়সূচীতে নতুন ভিডিও আপলোড করুন যাতে আপনার শ্রোতারা জানতে পারে কখন নতুন YouTube ভিডিও আপনার কাছে আশা করতে হবে।

ধৈর্য রেখে কাজ করা
একটি সফল YouTube চ্যানেল তৈরি করতে সময় লাগে। আপনি যদি রাতারাতি ফলাফল দেখতে না পান তবে হতাশ হবেন না। ধৈর্য রেখে কাজ করে যান।

আমি আশা করি এই টিপসগুলো আপনাকে YouTube ভিডিও তৈরি করতে সাহায্য করবে। আজ এই পর্যন্তই।ব্লগপোস্টটি ভালো লাগলে শেয়ার করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন