ফ্রিল্যান্সিং কি? কিভাবে শুরু করব ফ্রিল্যান্সিং ক্যারিয়ার?

ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গাইডলাইন

ফ্রিল্যান্সিং কি ? কিভাবে শুরু করব ফ্রিল্যান্সিং ক্যারিয়ার ? 

আজকের আলোচনার বিষয়গুলো হলো।

ফ্রিল্যান্সিং মানে কি ?

ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব ?

কিভাবে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করবো ?

Freelancing করে কত টাকা আয় করা যাবে ?


ফ্রিল্যান্সিং হল আপনি যখন আপনার বিশেষ দক্ষতা বা জ্ঞান ব্যবহার করে অন্য লোকেদের জন্য কাজ করেন এবং এর জন্য তারা আপনাকে অর্থ প্রদান করে।

বর্তমান সময়ে বিপুল সংখ্যক মানুষ অনলাইনে বা ফ্রিল্যান্স কাজ করে অর্থ উপার্জন করছেন। যখন আপনি একজন ফ্রিল্যান্সার হন, আপনি নিজের কাজ নিজের মতো করতে পারেন, যেকোনো সময় কাজ করতে পারেন এবং এতে আপনার কোনো বস থাকবে না। এটা আপনার নিজের ব্যবসা চালানোর মতো।

আজ, অনেক মানুষই ঘরে বসে নিজের নিজে কাজ করে প্রচুর অর্থ উপার্জন করছে। তারা নিয়মিত কাজ করে একটি চাকরী থেকেও বেশি অর্থ উপার্জন করতে পারে।

যাইহোক, ফ্রিল্যান্স কাজ করে নিজের অর্থ উপার্জন করার জন্য, কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যা আপনাকে প্রথমে শিখতে হবে।

ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গাইডলাইন?

ফ্রিল্যান্সিং করে আপনি যে পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন তা নির্ভর করে আপনি যে কাজগুলি পান এবং আপনি কতটা কাজ করেন তার উপর। 

কিছু লোক প্রচুর অর্থ উপার্জন করে, অন্যরা কম উপার্জন করে। এটা সব নির্ভর করে আপনি যে কাজটি করেন এবং আপনি কতটা ভালো করেন তার উপর। হ্যাঁ, আপনি ফ্রিল্যান্সিংয়ে ক্যারিয়ার গড়তে পারেন। 

অনেকে ফ্রিল্যান্সার হিসেবে ফুল-টাইম কাজ করা বেছে নিয়েছেন এবং তা থেকে জীবিকা নির্বাহ করেন। আপনি যে কাজের জন্য নিয়োগ পেয়েছেন তা সম্পূর্ণ করে ফ্রিল্যান্সিং করে অর্থ উপার্জন করতে পারেন। আপনি যে কাজের জন্য মানুষ আপনাকে অর্থ প্রদান করবে। 

এই সমস্ত বিষয় বোঝার পরে, আপনি জানতে পারবেন ফ্রিল্যান্সিং কী এবং এটি কীভাবে আপনার জন্য অনলাইনে অর্থোপার্জনের একটি উপায় হতে পারে। যারা স্বাধীনভাবে কাজ করে তাদের বলা হয় ফ্রিল্যান্সার। 

নতুনদের জন্য কিছু সেরা ফ্রিল্যান্সিং সাইটের মধ্যে রয়েছে Upwork, Fiverr এবং Freelancer এর মতো প্ল্যাটফর্ম। এই সাইটগুলিতে প্রচুর চাকরির সুযোগ রয়েছে এবং এটি ব্যবহার করা সহজ। 

ফ্রিল্যান্সিং সম্পর্কে আরও জানতে এবং আপনার দক্ষতা উন্নত করতে আপনি অনেক ফ্রিল্যান্স কোর্স নিতে পারেন। কিছু জনপ্রিয় কোর্সের মধ্যে রয়েছে যেগুলি আপনাকে কীভাবে লিখতে, ডিজাইন করতে বা কোড করতে হয় তা শেখায়। 

ফ্রিল্যান্সিং মানে নিজের সময়মতো কাজ করা এবং কোনো কোম্পানিতে কাজ না করে অনলাইনে চাকরি খোঁজা। ফ্রিল্যান্সিং শুরু করতে, আপনি ওয়েবসাইট এবং প্ল্যাটফর্মগুলিতে চাকরি খুঁজতে পারেন যেখানে লোকেরা কাজ দেয়। 

আপনি একটি প্রোফাইল তৈরি করতে পারেন এবং আপনার আগ্রহের চাকরির জন্য আবেদন করতে পারেন।

ফ্রিল্যান্সার? 

ফ্রিল্যান্সাররা এমন ব্যক্তি যারা অন্যদের জন্য বিভিন্ন ধরণের কাজ করে। তারা বিশেষ ওয়েবসাইটে এই কাজগুলি খুঁজে পায় এবং তাদের ক্লায়েন্টদের জন্য সেগুলি করে। 

যখন তারা কাজ শেষ করে, ক্লায়েন্টরা তাদের কঠোর পরিশ্রমের জন্য তাদের অর্থ দেয়।

এখানে, আপনি বিভিন্ন ধরণের কাজ করতে পারেন। গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিট, ফটো এডিট, এসইও,ওয়েবসাইট ডেবলাপমেন্ট এছাড়াও অন্য কিছু যা ক্লায়েন্ট আপনাকে করতে বলে৷

ফ্রিল্যান্সিং শুরু করতে আপনার শুধু একটি কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ প্রয়োজন। আপনার কাজ করার জন্য আপনাকে একটি বিশেষ জায়গায় যেতে হবে না।

আপনি কাজ খুঁজে পেতে এবং ক্লায়েন্টের কাছে আপনার দক্ষতা অফার করতে ইন্টারনেট ব্যবহার করতে পারেন। বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি এটি করতে পারেন, যেমন সোশ্যাল মিডিয়া সাইট এবং ফ্রিল্যান্স মার্কেটপ্লেস। 

আপনি কোন বিষয়ে ভালো জানেন, কোন বিষয়ে দক্ষ সে সম্পর্কে আপনাকে ক্লায়েন্টের বলতে হবে যাতে তারা জানে আপনি কীভাবে তাদের সাহায্য করতে পারেন।

সুতরাং, আপনি যখন ফ্রিল্যান্সিং শুরু করেন, তখন অনলাইনে আপনার কাজ, অভিজ্ঞতা এবং দক্ষতা সম্পর্কে ক্লায়েন্টের জানানো সত্যিই গুরুত্বপূর্ণ। 

এটি আপনার নিজের বিশেষ নাম বা ব্র্যান্ড তৈরি করার মতো। যখন আপনার একটি ভাল নাম বা ব্র্যান্ড থাকে, তখন আরও ক্লায়েন্টরা আপনাকে বিশ্বাস করবে এবং আপনাকে কাজ দিতে চাইবে।

কিভাবে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার (career) আরম্ভ করবো (step by step):

১. নিজের লক্ষ্য (Goal) সঠিক ভাবে সেট করুন
ফ্রিল্যান্সিং শুরু করতে, আপনি কি অর্জন করতে চান তা নির্ধারণ করতে হবে। আপনি কতটা কাজ করতে চান এবং কতটা সময় দিতে পারেন তা ভেবে দেখুন। 

আপনি কি ফ্রিল্যান্সিং শুধুমাত্র পার্টটাইম করতে চান যখন আপনার অন্য কাজ আছে, নাকি আপনি আপনার প্রধান কাজ হিসেবে ফুলটাইম করতে চান?

২. কোন বিষয় (niche) নিয়ে কাজ করবেন 
niche মানে সেই নির্দিষ্ট একটি বিষয় যা আপনি ভালো জানেন বা আগ্রহী। এটি আপনার পছন্দের যেকোনো কিছু হতে পারে, যেমন লেখা, ওয়েবসাইট ডিজাইন করা, কম্পিউটার প্রোগ্রামিং, লোগো তৈরি করা, ভিডিও তৈরি করা, ভিডিও এডিট করা বা এসইও করা।

তবে আপনি একজন ফ্রিল্যান্সার হিসাবে যে নির্দিষ্ট ক্ষেত্র বা বিষয়ে কাজ করতে চান না কেন, সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে আপনার ৩টি গুরুত্বপূর্ণ বিষয় চিন্তা করা উচিত।

• আপনি যে বিষয়ে দক্ষ বা ভালো জ্ঞান  রাখেন তা করুন এবং উপভোগ করুন।
• আপনি যে এলাকায় কাজ করতে চান সেখানে ক্লায়েন্টরা কী চায় এবং তাদের কী প্রয়োজন তা জানা গুরুত্বপূর্ণ৷
• আপনার পছন্দের এবং আগ্রহের এমন কিছু খুঁজুন যাতে আপনি এটিতে দীর্ঘ সময়ের জন্য কাজ চালিয়ে যেতে পারেন৷

আপনি বিভিন্ন ওয়েবসাইটে কাজ শুরু করতে পারেন যেখানে ক্লায়েন্টরা ফ্রিল্যান্সার নিয়োগ করে।

এই ওয়েবসাইটগুলি ফ্রিল্যান্সারদের চাকরি খুঁজে পেতে সহায়তা করে। কিছু লোক যাদের কাজ করতে হবে তারা এই ওয়েবসাইটগুলিতে ফ্রিল্যান্সারদের সন্ধান করে। এবং ফ্রিল্যান্সাররা নতুন চাকরি খোঁজার জন্য এই ওয়েবসাইটগুলি ব্যবহার করে।

অনেক লোক এই ওয়েবসাইটগুলি ব্যবহার করে এমন লোকেদের খুঁজে বের করতে যা তারা তাদের জন্য বিভিন্ন কাজ করার জন্য বিশ্বাস করতে পারে। 

আপনি শুরু করার সময় যদি আপনি কারও জন্য একটি ভালো কাজ করেন তবে এটি আপনার ভবিষ্যতের চাকরির সুযোগগুলিতে সত্যিই আপনাকে সাহায্য করতে পারে।

৪টি ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি ঘরে বসে বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন।

ফাইবার (Fiverr): যেটি অনেক পুরনো এবং সুপরিচিত ওয়েবসাইট। Fiverr-এ, আপনি ছবি বানানো, অনলাইনে বিজ্ঞাপন দেওয়া, লেখালেখি, কম্পিউটার কোডিং বা ভিডিও তৈরির মতো বিভিন্ন কাজ করতে পারেন। Fiverr-এ প্রতিটি কাজ শুরু হয় 5 ডলার থেকে।

আপওয়ার্ক (Upwork): এটি এমন একটি ওয়েবসাইট যেখানে প্রচুর মানুষ কাজ করে এবং বিভিন্ন ধরনের কাজ করে অর্থ উপার্জন করে। 

সাইটে ১২ মিলিয়ন ফ্রিল্যান্সার রয়েছে এবং তারা অ্যাকাউন্টিং, গ্রাফিক ডিজাইন এবং ওয়েব ডিজাইনের মতো বিভিন্ন ক্ষেত্রে কাজ খুঁজে পেতে পারে। প্রতি বছর Upwork এ ৩ মিলিয়নেরও বেশি চাকরি পোস্ট করা হয়।

ফ্রিল্যান্সার (Freelancer): এটি এমন একটি জায়গা যেখানে লোকেরা বিভিন্ন ক্ষেত্রে কাজ খুঁজে পেতে পারে। অ্যাকাউন্টিং, ইন্টারনেট মার্কেটিং এবং গ্রাফিক ডিজাইনের মতো ১৩৫০ টি বিভিন্ন ক্যাটাগরি (category) রয়েছে, যেখানে ফ্রিল্যান্সাররা কাজ খুঁজে পেতে পারে।

গুরু (Guru): এমন একটি ওয়েবসাইট যেখানে প্রচুর ফ্রিল্যান্সার চাকরি খুঁজতে যায়। ওয়েবসাইটে ৩০ লাখ লোক রয়েছে এবং তারা ইতিমধ্যে ১০ লাখ কাজ সম্পন্ন করেছে। Guru তে, আপনি বিভিন্ন বিষয়ে চাকরি খুঁজে পেতে পারেন। 

চাকরি পাওয়ার জন্য, আপনাকে একটি প্রোফাইল তৈরি করতে হবে এবং আপনার কাজের অভিজ্ঞতা, দক্ষতা এবং আপনি যা জানেন তা ক্লায়েন্টকে জানাতে হবে। তারপর, ক্লায়েন্টরা আপনার প্রোফাইলটি দেখবে এবং আপনাকে তাদের প্রয়োজনের অনুসারে কাজ দেবে।

ফ্রিল্যান্সারদের কাজ করার এবং অনলাইনে অর্থ উপার্জনের প্রচুর সুযোগ রয়েছে। অনেকেই নিয়মিত চাকরি না করে ফ্রিল্যান্সিংকে চাকরি হিসেবে বেছে নিচ্ছেন।

তবে আপনার নিজেকে একজন এক্সপার্ট বানিয়ে আপনি ফ্রিল্যান্সিং এর দুনিয়ায় আসলে বেশি কাজ পাবেন এবং ভালে পরিমাণ আয় করতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন