পরীক্ষায় ভালো করার উপায়?

পরীক্ষায় ভালো করার উপায়|How to Do Well in Your Exams

পরীক্ষায় ভালো করার উপায়?

পরীক্ষা কাছাকাছি চলে আসলে আমাদের সবার মধ্যেই স্ট্রেস বা উদ্বেগের কাজ করে। পরীক্ষা শিক্ষাজীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ, এবং সেগুলিতে ভালো পারফর্ম করা একাডেমিক সাফল্য অর্জনের জন্য গুরুত্বপূর্ণ। 

পরীক্ষার জন্য প্রস্তুতি অনেক শিক্ষার্থীর জন্য একটি কঠিন কাজ হতে পারে, বিশেষ করে যারা স্ট্রেস বা উদ্বেগের সাথে লড়াই করে। তাই বলে পরীক্ষা থেকে আমাদের মুখ ফিরিয়ে নেয়া ঠিক হবে না।

আমাদের নিজেকে প্রমাণ করতে হলে পরীক্ষার সুযোগ কাজে লাগাতে হবে।তবে পরীক্ষার আগে প্রস্তুতি চাই সবচেয়ে সেরা। আর তাই শিক্ষার্থীদের পরীক্ষায় ভালো করতে সাহায্য করার জন্য বেশ কিছু কৌশল এবং উপায় ব্যবহার করা যেতে পারে। 

আজকের এই ব্লগে, আমরা পরীক্ষার প্রস্তুতি এবং পরীক্ষায় ভালো পারফর্ম করার জন্য সবচেয়ে কার্যকর কিছু টিপস নিয়ে আলোচনা করব।

আরও পড়ুন:

ইংরেজি শেখার সহজ উপায় ২০২৩

তাড়াতাড়ি প্রস্তুতি শুরু করুন এবং একটি  পরিকল্পনা প্রস্তুত করুন:

একটি পরীক্ষার প্রস্তুতির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি হলো তাড়াতাড়ি প্রস্তুতি শুরু করা এবং একটি অধ্যয়নের পরিকল্পনা প্রস্তুত করা।

এই বিষয়ে বিলম্বিত করা শেষ মুহূর্তের জন্য স্ট্রেস বা উদ্বেগের সৃষ্টি করতে পারে।প্রস্তুতি দেরিতে শুরু করা যা কোনো কিছু শেখার বা ধরে রাখার কার্যকর উপায় নয়।

অবশ্যই প্রস্তুতি দ্রুত শুরু করা আপনার পড়ার মান, মনে রাখা,পরীক্ষার আগে আবারও রিভিশন দেওয়ার জন্য পর্যাপ্ত সময় দেয় আবার অনেক দ্রুত গতিতে আপনার পড়া পর্যালোচনা করতে দেয়।

অর্থাৎ আপনি সময়ের আগেই যদি পড়া শেষ করতে পারেন তবে তা পর্যালোচনা বা আপনার কোন বিষয়ে সমস্যা রয়েছে সেটি সহজেই খুজে বের করতে পারেন। 

এটি আপনাকে পরীক্ষা ঘনিয়ে আসার সাথে সাথে স্ট্রেস বা উদ্বেগের অভিভূত হওয়া বা চাপ অনুভব করা এড়াতে অনেক সহায়তা করবে।

পরীক্ষার বিন্যাস এবং বিষয়বস্তু বুঝুন:

পরীক্ষার ফর্ম্যাট বা মান বন্টন  এবং বিষয়বস্তু বোঝা একটি পরীক্ষায় ভালো পারফর্ম করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।  নিশ্চিত করুন যে আপনি যে ধরনের প্রশ্ন  করা হবে (যেমন বহু-পছন্দ, সংক্ষিপ্ত উত্তর, প্রবন্ধ,গনিত) এবং যে বিষয়গুলি কভার করা হবে তা জানেন। 

সিলেবাস এবং ক্লাস নোটগুলি পর্যালোচনা করুন, এবং আপনি কম আত্মবিশ্বাসী বোধ করেন বা আপনার জন্য বিষয়টি কঠিন মনে হয় এমন কোনও ক্ষেত্র নোট করুন এবং সেই বিষয়ে আপনার শিক্ষক,বন্ধু যেকারও কাছ থেকে সাহায্য নিন।

এটি আপনাকে আপনার অধ্যয়নের প্রচেষ্টাকে আরো উন্নত করতে এবং আরও কার্যকরভাবে প্রস্তুতি গ্রহণ করতে সহায়তা করবে।

সুবিন্যাস্ত ও সাজিয়ে পড়া :

পরীক্ষাভীতি দূর করে মানবন্টন অনুযায়ী পড়াশোনা সাজিয়ে পড়তে হবে।সবচেয়ে কার্যকর উপায় হবে যদি আমরা একটি সাপ্তাহিক রুটিন তৈরি করি। 

যেখানে আমরা প্রতিদিন কোন কোন বিষয়ে পড়বো সেই বিষয়ে একটি সঠিক ধারণা দেওয়া থাকে।অবশ্যই যথাসম্ভব আমাদেরকে সেই রুটিনটি মেনে চলতে হবে। এতে পড়ার সুবিধার পাশাপাশি পড়া মনে রাখতেও বিশেষ সাহায্য হবে।

পড়ার পাশাপাশি লিখা:

আমরা যেসব বিষয়ে পড়াশোনা করি তার অনেক সময়ই মনে থাকে না। এতে করে পরীক্ষার খাতায় নির্ভুলভাবে লিখে আসা সম্ভব হয় না। 

পরীক্ষার সঠিকভাবে প্রস্তুতির  জন্য পড়ার পাশাপাশি লেখার অভ্যাস করতে হবে। কোন কিছু পড়া শেষেই তা লিখে নিয়ে ভুলগুলো সঠিক সনাক্ত করা যায় এবং পরবর্তীতে সেই বিষয়ে ভুল হওয়ার সম্ভবনা কমে যায়।

গ্রুপ স্টাডি করা:

গ্রুপ স্টাডি খুব গুরুত্বপূর্ণ আপনার পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করার জন্য। যেকোন বিষয় একসাথে অনেকজন মিলে পড়লে সেই বিষয়ের উপর বিভিন্ন ভুল সনাক্ত হয় বিষয় সম্পর্কের ধারণা ভালোভাবে স্পষ্ট হয়।

এর মাধ্যমে অর্থাৎ গ্রুপ স্টাডি করলে পড়াগুলো নিজের মধ্যে আয়ত্ত করা যেমন সহজ হয়ে উঠে,ঠিক তেমনি একে অপরের সাথে আলোচনার মাধ্যমে জটিল বিষয়গুলো সম্পর্কে নির্ভুল ও সমাধানের সঠিক ধারণা অর্জন করা যায়।আমরা যদি গ্রুপ স্টাডি করার মাধ্যমে পড়াশোনা করি এতে পড়া ও নতুন বিষয়ে শেখার প্রতি আগ্রহ বৃদ্ধি পায়।


ক্লাসের শিক্ষকের লেকচার ফলো করুন:

ক্লাসে নিয়মিত উপস্থিত হওয়ার মাধ্যমে শিক্ষকের কথা মনোযোগ দিয়ে শুনা অত্যন্ত কার্যকর হবে।এতে করে পরীক্ষায় কি আসবে বা আসতে পারে সেই সম্পর্কে শিক্ষকরা ক্লাসেই অনেক কিছু সমাধান করান,ভালো ধারণা দিয়ে থাকেন।

আমরা কঠিন বিষয়গুলো ক্লাসেই শিক্ষকের কাছ থেকে গ্রহণ করি বা তার কাছ থেকে কোনো বিষয়ের সমাধান নিয়ে নেই এতে সেই বিষয়ে ভুল হওয়ার সম্ভবনা কমে যাবে এবং মনে থাকবে অনেকদিন।অবশ্যই ক্লাসে নিয়মিত উপস্থিত হতে হবে এতে পরীক্ষা প্রস্তুতি গুরুত্বপূর্ণ সাফল্য পাবেন।

কঠিন বিষয় ঘুমানোর আগে পড়ার চেষ্টা করা:

অনেক বিশেষজ্ঞদের মতে, যেসব বিষয় বা যে গণিতটি আপনার কাছে কঠিন এবং বর্ণনামূলক পড়াসমূহ অবশ্যই ঘুমানোর আগে পড়ার চেষ্টা করুন। এতে পড়াটি আপনার মস্তিষ্কে দীর্ঘস্থায়ী হবে পাশাপাশি ঘুম থেকে উঠেই পড়াটি মনে করতে সহজতর হবে।

বিগত পরীক্ষা এবং নমুনা প্রশ্ন অনুশীলন করুন:

বিগত পরীক্ষা এবং নমুনা প্রশ্ন অনুশীলন করা একটি পরীক্ষার জন্য প্রস্তুত হওয়ার একটি কার্যকর উপায়। অনেক অধ্যাপক এবং শিক্ষক বিগত পরীক্ষা বা নমুনা প্রশ্ন প্রদান করেন যা আপনি আপনার জ্ঞান পরীক্ষা করতে এবং আপনার পরীক্ষা গ্রহণের দক্ষতা অনুশীলন করতে ব্যবহার করতে পারেন। 

এই প্রশ্নপত্র গুলির সদ্ব্যবহার করুন এবং পরীক্ষার পরিস্থিতিতে প্রশ্নের উত্তর দেওয়ার ও নিজে অনুশীলন করুন। এটি আপনাকে সেই ক্ষেত্রগুলি সনাক্ত করতে সাহায্য করবে যেখানে আপনাকে উন্নতি করতে হবে এবং পরীক্ষার ফর্ম্যাট এবং সময় সীমাবদ্ধতার সাথে স্বাচ্ছন্দ্য বোধ করতে সাহায্য করবে।

সক্রিয় শেখার কৌশল ব্যবহার করুন:

সক্রিয় শেখার কৌশল, যেমন সংক্ষিপ্তকরণ, নোট নেওয়া এবং অন্যদের শেখানো, আপনাকে আরও কার্যকরভাবে পড়া শিখতে এবং ধরে রাখতে সাহায্য করতে পারে।  

আপনার নোট বা পাঠ্যপুস্তকগুলি নিষ্ক্রিয়ভাবে অর্থাৎ সম্পূর্ন পড়ার পরিবর্তে, মূল ধারণাগুলি সংক্ষিপ্ত করে, নোট নেওয়া এবং আপনি যা শিখেছেন তা অন্যদের কাছে ব্যাখ্যা করে সক্রিয়ভাবে বিষয়টির সাথে জড়িত হন। এটি আপনাকে বিষয় বুঝতে এবং এটি আরও সহজে মনে রাখতে সহায়তা করবে।

নিজের প্রতি যত্ন নেয়া:

স্ট্রেস এবং উদ্বেগ পরিচালনার জন্য এবং ফোকাস এবং একাগ্রতা বজায় রাখার জন্য নিজের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। নিশ্চিত করুন যে আপনি পর্যাপ্ত ঘুম পান, ভালো খাবার খান এবং নিয়মিত ব্যায়াম করুন।

যখন আপনার প্রয়োজন হয় তখন বিরতি নিন এবং এমন এমন কাজে নিয়োজিত হন যা আপনাকে শিথিল করতে এবং শান্ত হতে সহায়তা করে। অধ্যয়ন করার এবং পরীক্ষা দেওয়ার সময় হলে এটি আপনাকে আরও উৎসাহী, মনোনিবেশ এবং অনুপ্রাণিত বোধ করতে সহায়তা করবে।

পরীক্ষার দিন স্ট্রেস মুক্ত থাকুন:

পরীক্ষার দিনে চাপ বা উদ্বিগ্ন বোধ করা স্বাভাবিক, তবে এমন কৌশল রয়েছে যা আপনাকে এই অনুভূতিগুলি পরিচালনা করতে এবং পরীক্ষায় ভালো করতে সাহায্য করতে পারে।  

নিজেকে শিথিল করতে এবং স্থির হওয়ার জন্য সময় দেওয়ার জন্য পরীক্ষার স্থানে তাড়াতাড়ি পৌঁছান। গভীর শ্বাস নিন এবং ভবিষ্যতের বিষয়ে চিন্তা না করে বর্তমান মুহুর্তে ফোকাস করার চেষ্টা করুন। 

পরীক্ষার নির্দেশাবলী সাবধানে পড়ুন এবং আপনার সময়কে বিজ্ঞতার সাথে বাজেট করুন। আপনি যদি কোনও প্রশ্নে আটকে যান তবে এগিয়ে যান এবং পরে এটিতে ফিরে আসুন।

সবশেষে আপনাদের বলবো, পরীক্ষায় ভালো করার জন্য কার্যকর অধ্যয়নের অভ্যাস, স্ব-যত্ন এবং পরীক্ষা গ্রহণের কৌশলগুলির সমন্বয় প্রয়োজন। 

তাড়াতাড়ি শুরু করে, পরীক্ষার ফরম্যাট এবং বিষয়বস্তু বুঝতে, আপনার নোট এবং উপকরণগুলি সংগঠিত করে, বিগত বছরের পরীক্ষাগুলি অনুশীলন করে, সক্রিয় শেখার কৌশলগুলি ব্যবহার করে একটি ভালো ও সেরা পরীক্ষা প্রস্তুতি গ্রহন করুন।
আজ এ পর্যন্তই, তথ্যগুলো ভালো লাগলে শেয়ার করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন