পড়া মনে রাখার সহজ উপায়?

পড়া মনে রাখার সহজ উপায়|How to Remember What You Read.

পড়া মনে রাখার সহজ উপায়?

আমাদের অনেক বন্ধু আছে যারা পড়াশোনার ক্ষেত্রে খুবই সিরিয়াস। তারা অনেক মনযোগ দিয়েই পড়াশোনা করে তবে অনেক ক্ষেত্রেই তারা তাদের কাঙ্ক্ষিত ফলাফল টি অর্জন করতে পারে না। 

তবে অনেকে আছে যারা খেলাধুলা বিভিন্ন স্কিল শিখার পাশাপাশি পড়াশোনায়ও অনেক ভালো করছে। এই বিষয়টি লক্ষ্য করে আমাদের মত সাধারণ ছাত্রদের মনে হতাশা  এবং ক্ষোভের অনুভূতির সৃষ্টি হয়।

তবে আমরা কি জানি তাদের এবং আমাদের মধ্যে তেমন কোন অস্বাভাবিক পার্থক্যই নেই!তারা তাদের পড়াশোনার বিষয় একটু সিরিয়াস এবং অনেক বেশি সচেতন। আমরা চাইলেই তাদের মতো বা তাদের থেকে আরো ভালোভাবে পড়াশোনায় মনোযোগ বাড়িয়ে পরীক্ষায় আরও ভালো করতে পারি। 

আজকের এই ব্লগপোস্টে আপনাদেরকে জানাবো কিছু এমন উপায় যেগুলো আপনার পড়া এবং মনে রাখার দক্ষতা উন্নত করার জন্য খুবই কার্যকর।
আপনার পড়া এবং মনে রাখার দক্ষতা উন্নত করার জন্য এখানে বেশ কিছু টিপস রয়েছে,

১.সময় ব্যবস্থাপনা

পড়াশোনা শুরুর আগেই আমাদের চিন্তা থাকে যে আমরা কোন বিষয় কতক্ষণ পড়বো বা সমের ম্যানেজমেন্ট কিবাবে করবো।

এই চিন্তাটি করতে করতেই আমাদের অনেক সময় চলে যায় এবং পড়ার সময়কে কাজে লাগানো যায় না।তাই আমাদের উচিত  সকালে ঘুম থেকে উঠেই একটি কাজের লিস্ট করে নেওয়া। 

এতে আমাদের সময় ব্যবস্থাপনা খুব সহজে হয়ে যায় এবং আমরা আমাদের পড়াশোনা খুব দ্রুত শুরু  করতে পারবো।

২.পড়াশোনার ক্ষেত্রে আলসেমি না করা

"আগামীকালকে থেকেই পড়তে বসবো” "আরো কিছুক্ষণ পরে পড়তে বসবো" এইরকম মনোভাব আমাদেরকে অনেকটাই পেছনে ফেলতে পারে তাই এই বিষয়ে খেয়াল রাখা জরুরি।

৩.পড়াশোনার সঠিক হিসাব রাখা

আমরা কতটুকু সময় পড়াশোনা করছি সিলেবাসের কত অংশ বাকি রয়েছে বা কোন বিষয়ে আরো গুরুত্ব দিতে হবে সেই সম্পর্কে হিসাব রাখতে হবে। তাই এখন থকেই পড়াশোনা সঠিক সময়ের হিসাব রাখার চেষ্টা করবো।

৪.নিজের শরীরের ও মনের খেয়াল রাখা

আমরা কি ভালো খাবার বা সুষম খাবার খাচ্ছি কি?যা আমাদের শরীরকে ভালো রাখবে।পাশাপাশি আমাদের যা করতে ভালো লাগে বা আমাদের মনের সুস্থতার জন্য উপকারী সেরকম কাজ করবো।তবে তা সঠিক সময়ে।

৫.চাপের মূহুর্তে সঠিক সিদ্ধান্ত

অনেক সময় পড়াশোনার ক্ষেত্রে প্রচুর চাপ বেড়ে যায় অ্যাসাইনমেন্ট, প্রেকটিক্যাল খাতা লিখা,প্রেজেন্টেশন,পরীক্ষা ইত্যাদি একসময় এসে হাজির হয়। তবে চাপের মূহুর্তে সঠিক সিদ্ধান্ত নিয়ে কজ করতে হবে। 

তাই আমাদের উচিত সপ্তাহের যেকোনো একদিন সব ধরনের সোশ্যাল মিডিয়া থেকে নিজেকে কিছুটা বিরত রেখে বাড়তি চাপকে সামাল দেয়ওয়া।

এবার আমরা জানবো পড়াশোনা স্মার্ট উপায় ও মনে রাখার সহজ কিছু টিপস:

• ভালো করে দেখে পড়ুন: আমরা যে বিষয়েই পড়ি না কেনো বা যেকোনো গনিতের সমস্যা সমাধান করি ভালো করে দেখে অগ্রসর হওয়া উচিত।

• মূল শব্দ এবং ধারণাগুলি সনাক্ত করুন: প্রতিটি অনুচ্ছেদ পড়ার সময় অবশ্যই সবচেয়ে গুরুত্বপূর্ণ শব্দ এবং ধারণাগুলি বেছে নিতে হবে।

• নোট নিন: আপনার মনে রাখতে সাহায্য করার জন্য আপনার নিজের মতো মূল  পয়েন্টগুলি বা টপিকের বিস্তারিত লিখুন।

• বিন্যাসে মনোযোগ দিন: গুরুত্বপূর্ণ তথ্য শনাক্ত করতে বইয়ে বা নোটে বোল্ড করা, তির্যক বা আন্ডারলাইন করা টেক্সটগুলো দেখুন।এতে সহজে মনে থাকবে।

• একটি হাইলাইটার ব্যবহার করুন: পরবর্তীতে খুঁজে পাওয়া সহজ করতে একটি হাইলাইটার দিয়ে গুরুত্বপূর্ণ তথ্য চিহ্নিত করুন।আন্ডারলাইন করে পড়লে পরীক্ষার  আগে রিভিশন দিতে সুবিধা হবে।

• সক্রিয়ভাবে পড়ুন: পড়ার সময় নিজেকে প্রশ্ন জিজ্ঞাসা করে এবং বিষয়ের সাথে সংযোগ তৈরি করতপ ভালো ভাবে বিষয়টি নিয়ে ঘাটাঘাটি করুন।

• তথ্যের রিসার্চ করুন: অপরিচিত বা এমন তথ্য যা আপনি জানেনা বা বুঝতে পারছেন না অথবা শব্দের অর্থ সম্পর্কে আপনার শিক্ষককে জানান।খুব সহজেও অনলাইন সার্চ করে বিস্তারিত জানতে পারবেন।এতে শিখতে সহজ হবে।

• জোরে পড়ুন: জোরে পড়ার চেষ্টা করলে তা আপনাকে তথ্য আরও ভালভাবে মনে রাখতে সাহায্য করতে পারে।

• সময়নিয়ে পড়ুন: গুরুত্বপূর্ণ তথ্য মনে রাখতে বা জটিল বিষয় সময় নিয়ে এবং সাবধানে পড়ুন।এতে  শিখতে ও সমস্যার সঠিকভাবে সমাধান করতে পারবেন।

• অংশে পড়ুন: উপাদানগুলিকে পড়ার যোগ্য বা সহজে মনে রাখতে অংশে করে এবং একবারে একটি অংশে ফোকাস করুন।

• সংক্ষিপ্তকরণের অভ্যাস করুন: আপনাকে মনে রাখতে সাহায্য করার জন্য প্রতিটি বিভাগকে আপনার নিজের ভাষায় সংক্ষিপ্ত করুন।

• একটি অভিধান ব্যবহার করুন: আপনার শব্দভাণ্ডার প্রসারিত করতে অপরিচিত শব্দগুলি সন্ধান করুন।এছাড়াও অনলাইনে দেখতে পারেন

• বিরতি নিন: ক্লান্তি এড়াতে এবং মনে রাখার উন্নতি করতে প্রতি 20-30 মিনিটে ছোট বিরতি নিন।

• শান্ত স্থানে পড়ুন: একটি শান্ত স্থান খুঁজুন এবং বিভ্রান্তি দূর করতে আপনার ফোন বন্ধ করুন।

• ভিজ্যুয়ালাইজেশন অনুশীলন করুন: আপনার মনের ধারণা এবং ধারণাগুলি মনে রাখতে সাহায্য করার জন্য কল্পনা করুন।কোনো বিষয় সম্পর্কে ভালোভাবে বুঝতে সেই দৃশ্যটা কল্পনা করুন যেমন: ফিজিকস, রসায়ন এর বিভিন্ন বিষয় রয়েছে সেগুলো কিবাবে কাজ করে,কি প্রয়োজন, সমাধান ইত্যাদি।

• শোনার অভ্যাস করুন: আপনি যা শিখেছেন তা শক্তিশালী করতে সাহায্য করার জন্য ক্লাসে বা বক্তৃতার সময় সক্রিয়ভাবে শুনুন।আপনি সেই বিষয়ের উপর পডকাস্ট শুনতে পারেন।

• উদ্দেশ্য সহ পড়ুন: আপনার পড়ার জন্য একটি নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করুন, যেমন মূল বিষয়গুলি সনাক্ত করা বা নির্দিষ্ট তথ্য খোঁজা৷

• আপনি ইতিমধ্যে যা জানেন তার সাথে নতুন তথ্য সংযুক্ত করুন: আপনাকে এটি মনে রাখতে সাহায্য করার জন্য নতুন তথ্য এবং আপনার বিদ্যমান জ্ঞানের মধ্যে সংযোগ তৈরি করুন।অর্থাৎ আপনার জানা বিষয়ের আরো বিস্তারিত জানতে চেষ্টা করুন।

• পুনরাবৃত্তি ব্যবহার করুন: নিজে যতটুকু জানেন বা গনিত বিষয়ের সমাধান করতে পারবেন তা বারবার প্র্যাকটিস করুন বা মনে রাখতে সাহায্য করার জন্য এটি লিখুন।

• আপনি যা শিখেছেন তার প্রতিফলন করুন: আপনি যেসব জ্ঞান শিখেছেন বা তথ্য জেনেছেন সেগুলো বাস্তব জীবনে প্রতিফলন করার চেষ্টা করুন। এতে সেই বিষয়ে আরো দক্ষ হবেন এবং খুব সহজেই পড়া মনে থাকবে। 

আজ এই পর্যন্তই। আশা করছি আপনার পড়া মনে রাখাতে উপরের টিপসগুলো কাজে আসবে।তথ্য গুলো ভালো লাগলে শেয়ার করতে পারেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন