যেভাবে ফেইসবুক থেকে টাকা আয় করবেন?

ফেসবুক থেকে কীভাবে টাকা উপার্জন করতে হয়|How To Make Money on Facebook.

ফেসবুক থেকে কীভাবে টাকা উপার্জন করতে হয়?

আমরা প্রতিদিন ফেইসবুকে বিভিন্ন ভিডিও পোস্ট কিংবা কিছু লিখা হয়েছে সেসব পড়ি ফেইসবুক এর অনেক পেইজ বা প্রোফাইল হতে আমাদের পছন্দের মানুষদের ফলো করি ফেইসবুক প্লাটফর্মে।

তবে এসবের বাইরেও ফেইসবুক আমাদের এক বিশাল সুযোগ করে দিচ্ছে আয় করার। আমরাও যদি একটি ফেইসবুক পেইজ তৈরি করে মানসম্মত কন্টেন্ট আপলোড করি তা একসাথে বিপুল সংখ্যক মানুষের কাছে পৌছে যায় খুব সহজে। 

এসব কন্টেন্ট তৈরিতে ফেইসবুক মনিটাইজেশন করার মাধ্যমে আপনি সহজেই আয় করতে পারেন। আজকের ব্লগপোস্টে আপনাদের সাথে আলোচনা করবো ফেইসবুক থেকে আয়ের বেশ কয়েকটি কার্যকর উপায় নিয়ে। 

আমাদের প্রাত্যহিক দিনের একবার হলেও আমরা ফেসবুকে ভিজিট করি। বন্ধুবান্ধবদের ছবিতে লাইক কমেন্ট করা,যেকোনো পোস্ট শেয়ার করা, এছাড়াও বেশিরভাগ সময়ে মেসেঞ্জারে চ্যাট করে সময় কাটানো এসব আমাদোর ডেইলি রুটিনের মতো হয়ে গেছে।

তবে আমাদের একটু ইচ্ছা ও ধৈর্য ফেইসবুক থেকে আয়ের ভালো সুযোগ করে দিতে পারে। আমরা খুব সহজে বিভিন্ন কাজের মাধ্যমে ফেইসবুককে বিনোদনের পাশাপাশি অর্থ আয়ের মাধ্যম হিসেবে ব্যবহার করতে পারি। 

Facebook হলো বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, যেখানে ২.৯ বিলিয়ন মাসিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে। দিন দিন এর ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

এটি সামাজিক যোগাযোগের একটি প্ল্যাটফর্ম হিসাবে শুরু হলেও, এটি এখন একটি প্ল্যাটফর্মে বিকশিত হয়েছে যা অর্থ উপার্জনের বিভিন্ন সুযোগ প্রদান করে৷

ফেইসবুক থেকে আয়ের কথা বলতে গেলে সর্বপ্রথমেই আসে ফেসবুক মার্কেটপ্লেস এর কথা কেননা যদি আপনার কিছু প্রোডাক্ট বা পণ্য থাকে তবে তা খুব সহজেই ফেসবুক মার্কেটপ্লেসে বিক্রি করতে পারেন।

ফেসবুক মার্কেটপ্লেস থেকে আয় করুন 

Facebook মার্কেটপ্লেস হলো একটি প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের তাদের স্থানীয় পর্যায়ের ব্যবসায়িক নতুন পুরাতন পণ্য ক্রয় এবং বিক্রি করতে পারেন।

অনেকের প্রয়োজন আছে এমন পণ্য বিক্রি করে কিছু অতিরিক্ত অর্থ উপার্জন করার এটি একটি দুর্দান্ত উপায়।আপনি জামাকাপড়, ইলেকট্রনিক্স এবং আসবাবপত্র থেকে শুরু করে হাতে নির্মিত কারুশিল্প এবং আর্টওয়ার্ক পর্যন্ত যেকোনো কিছু বিক্রি করতে পারেন।

ফেইসবুক মার্কেটপ্লেস থেকে আয় করতে আপনাকে যা করতে হবে তা হলো:

  • আপনার পণ্যগুলির তালিকা করা
  • সুন্দর প্রোফাইল তৈরি করা
  • মার্কেটপ্লেসের ক্যাটালগ সেকশনে পণ্যের সঠিক বিস্তারিত তুলে ধরা
  • পন্যের সুন্দর ছবি আপলোড করা
  • একটি মূল্য নির্ধারণ করা 
  • ক্রেতা বা গ্রাহক নির্বাচন করা 

উপরের বিষয়গুলোর মাধ্যমে সম্ভাব্য ক্রেতারা আপনার সাথে যোগাযোগ করার মাধ্যমে তাদের পছন্দকৃত পণ্য কিনতে পারেন।

ফেসবুক বিজ্ঞাপন থেকে আয়

Facebook Ads হলো একটি বিজ্ঞাপন প্ল্যাটফর্ম যা ব্যবসা এবং ব্যক্তিদের তাদের পণ্য এবং পরিষেবাগুলিকে লক্ষ্যযুক্ত দর্শকদের কাছে প্রচার করতে দেয়। 

আপনার যদি ফেইসবুক এডস সম্পর্কে ভালো ধারণা থাকে বা আপনি যদি জানেন কোথায় কোন পণ্যের জন্য কেমন এডস চালাতে হবে অর্থাৎ আপনি যদি একজন ফেইসবুক এড এক্সপার্ট হন তাহলে খুব সহজে বিভিন্ন কোম্পানি বা মানুষের হয়ে কাজ করতে পারেন এতে আপনার বেশ ভালো পরিমাণ আয় হবে। 

ফেসবুক পেইজ থেকে আয়

আমরা সবসময় ফেইসবুকে বিভিন্ন ধরনের পেইজ দেখি।মানসম্মত কন্টেন্ট যুক্ত একটি ফেইসবুক পেইজ সবার কাছে পছন্দের। 

আপনি চাইলে খাবার,ইলেকট্রনিক, ব্লগিং,নিউজ ইত্যাদি বিষয়ে ফেইসবুক পেইজ শুরু করতে পারেন। তবে অবশ্যই মনে রাখতে হবে আপনার তৈরিকৃত কন্টেন্ট অন্য কোনো জাতি বা গোষ্ঠীকে ভাষাগত বা সংস্কৃতিগত ভাবে আঘাত না করে।


একটি ফেইসবুক পেইজ থেকে আয় নির্ভর করবে আপনার কন্টেন্ট এর উপর। আপনি যত ভালো মানের কন্টেন্ট তৈরি করবেন তা তত বেশি ভিউজ পাবে।

টিপস: ভিডিও থেকে বেশি আয় করতে চেষ্টা করবেন অন্তত ৩ মিনিটের বেশি সময়ের ভিডিও আপলোড করতে।

Facebook পেইজগুলি আপনার ব্র্যান্ডকে বৃদ্ধি এবং প্রচার করার একটি ভালো উপায়।যেভাবে ফেসবুক পেইজ থেকে আয় করবেন।

• আপনার যদি একটি ব্লগ, ওয়েবসাইট বা ব্যবসা থাকে, তাহলে আপনি আপনার দর্শকদের সাথে সংযোগ স্থাপন করতে এবং আপনার পণ্য প্রচার করার জন্য একটি Facebook পেইজ তৈরি করতে পারেন।
• এছাড়াও আপনি বিজ্ঞাপন, অর্থাৎ ফেইসবুক মনিটাইজেশন এর মাধ্যমে আপনার পেইজ মনিটাইজ করে আয় করতে পারেন। 
• স্পনসর করা পোস্ট এবং অ্যাফিলিয়েট মার্কেটিং চালিয়ে আপনার ফেসবুক পেইজ থেকে অর্থ আয় করতে পারেন। আপনি নিজেই অন্য কোনো পণ্য বা সার্ভিস এর প্রচার মার্কেটিং করে আয় করতে পারেন। তবে আপনার একটি ভালো ও শক্ত কমিউনিটি থাকা প্রয়োজন।

ফেসবুক গ্রুপ থেকে আয়

Facebook গ্রুপগুলো হলো অনলাইন কমিউনিটি যেখানে একই ধরনের বা কোনো নির্দিষ্ট বিষয়ে আগ্রহের লোকেরা সংযোগ থাকেন এবং তথ্য ভাগ করতে পারে৷মনে করুন আপনার একটি কাস্টমাইজ টি-শার্টের ব্যবসা রয়েছে। 

এবার আপনি একটি ফেসবুক গ্রুপ খুলুন যেখানে যে ব্যক্তির কাস্টমাইজ টি-শার্টের প্রতি আগ্রহী তারা সেখানে যুক্ত হবে।যেহেতু ফেসবুক গ্রুপটি আপনার তাই খুব সহজে সেখানে আপনার পন্য বিক্রি করতে পারবেন।এটি ফেসবুক থেকে আয়ের বেশ ভালো একটি মাধ্যম। 

একবার আপনার একটি বড় কমিউনিটি বা ফেনবেইজ তৈরি হয়ে গেলে, আপনি আপনার পণ্য বা পরিষেবার প্রচার করে, বিজ্ঞাপনগুলি চালিয়ে বা স্পনসর করা পোস্ট বিক্রি করে এখান থেকে অর্থ আয় করতে পারেন।

ফেসবুক লাইভ থেকে আয় করুন

Facebook লাইভ হল একটি ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম যা আপনাকে আপনার দর্শকদের কাছে লাইভ ভিডিও সম্প্রচার করতে দেয়। 

আপনি আপনার পণ্য বা পরিষেবার প্রচার করতে, আপনার দক্ষতা প্রদর্শন করতে, এমনকি কোনো অনুষ্ঠান হোস্ট করতে Facebook লাইভ ব্যবহার করতে পারেন। 

আপনি ফান্ড গ্রহণ করে, বিজ্ঞাপনগুলি চালিয়ে বা স্পনসর করা সামগ্রী বিক্রি করে আপনার Facebook লাইভ থেকে আয় করতে পারেন৷

ফেসবুক ইনফ্লুয়েন্সার মার্কেটিং

Facebook ইনফ্লুয়েন্সার মার্কেটিং হলো সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের মাধ্যমে যেকোনো ব্যবসার জন্য তাদের পণ্য বা পরিষেবার প্রচার করার একটি উপায়। 

Facebook-এ আপনার যদি অনেক বেশি ফলোয়ার থাকে, তাহলে আপনি  বিভিন্ন  ব্রান্ডের সাথে অংশীদারিত্ব করতে পারেন এবং আপনার দর্শকদের কাছে তাদের পণ্যের প্রচার করতে পারেন। 

আপনি স্পনসর করা পোস্ট, অ্যাফিলিয়েট মার্কেটিং এবং পণ্য উপস্থাপন এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

ফেসবুক গেমিং থেকে আয় 

Facebook গেমিং হলো এমন একটি প্ল্যাটফর্ম যা গেমারদের তাদের গেমপ্লে বিশ্বব্যাপী দর্শকদের কাছে স্ট্রিম করতে পারে। 

আপনি যদি একজন গেমার হন, তাহলে আপনি ফান্ড গ্রহণ করে,ভিডিও মনিটাইজ করে বিজ্ঞাপনগুলি চালিয়ে এবং এমনকি পণ্য প্রচার করে আপনার গেমপ্লে থেকেও আয় করতে পারেন৷

ফেসবুক অ্যাপ থেকে আয় 

আপনি যদি একজন ওয়েব ডিজাইনার, গেম ডেভলপার ও প্রোগ্রামার হন তাহলে আপনার জন্যও ফেইসবুক থেকে অর্থ আয়ের ভালো সুযোগ রয়েছে।

ফেইসবুকে আপনার তৈরি বিভিন্ন অ্যাপ পাবলিশ করে সেখানে ইউজারদের আপনার তৈরিকৃত অ্যাপ ব্যবহারের উপর আপনার আয় নির্ভর করবে।

অনলাইন প্রতিযোগিতায় অংশগ্রহন

অনেক দেশেই যেসব বড় মানের কোম্পানি রয়েছে তারা নিজেদের পণ্য বা সেবার প্রচারের জন্য অনেক সময়ে ফেসবুক ভিত্তিক নানান বিষয়ে অনলাইন প্রতিযোগিতার আয়োজন করে।

কোম্পানিগুলোর এই প্রতিযোগিতা সমূহ আয়োজনের প্রধান উদ্দেশ্য থাকে তাদের পণ্যে বা সেবার প্রচার করা অনেক গ্রাহকদের কাছে। 

নতুন ক্যাম্পেইন তৈরি ,পণ্যের সহজে প্রচার,নিয়মিত অনেক ব্যবহারকারী থাকায় কোম্পানিগুলোর আয়েজক প্ল্যাটফর্ম হিসেবে ফেসবুককেই বেছে নেয়।

আপনি চাইলে এসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাধ্যমে  অর্থ আয়, পুরষ্কার, বিভিন্ন সময় ভালো চাকরির সুযোগও পাওয়া যায়। এসব প্রতিযোগিতায় আপনি খুব সহজেই অংশগ্রহন করে আয় করতে পারেন।

সব শেষে বলা যায়, Facebook থেকে অর্থ উপার্জনের বিভিন্ন উপায় সঠিক পদ্ধতিতে কাজে লাগিয়ে আপনিও সফল হতে পারেন। ফেইসবুক থেকে আয় করা সহজ ও দ্রুত হওয়ার কারণে এর ব্যপক জনপ্রিয়তা রয়েছে।

বিশ্বজুড়ে বিপুল পরিমাণ ব্যবহারকারীর গ্রহণযোগ্যতা ফেসবুককে অর্থ আয়ের অনন্য এক মাধ্যমে হিসেবে গড়ে তুলেছে।

শুধুমাত্র চ্যাটিং আর লাইক-কমেন্টের মধ্যে আটকে না থেকে আপনার মেধা, ধৈর্য এবং কিছু সময় দিলেই ফেসবুক হতে পারে আপনার আয় করার সেরা মাধ্যম।

তাই এখনই ফেসবুক থেকে আয় করার উপায় নিয়ে ভাবতে পারেন এবং ফেসবুক থেকে আয় করার একটি পরিকল্পনা সাজিয়ে ফেলুন এখনই।


আজ এ পর্যন্তই আশা করছি তথ্যগুলো আপনার ফেইসবুক থেকে আয় করতে কাজে আসবে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন